যবিপ্রবির ক্যালেন্ডারে বঙ্গবন্ধুকে অবমাননা, কর্মকর্তা সাসপেন্ড


Published: 2019-01-14 12:33:53 BdST, Updated: 2019-07-19 08:20:33 BdST

যশোর লাইভ : যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (যবিপ্রবি) ক্যালেন্ডারে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে অবমাননা করা হয়েছে বলে অভিযোগ উঠেছে। অন্যদিকে বিনা অনুমতিতে ওই ক্যালেন্ডর বিতরণ করায় বিশ্ববিদ্যালয়ের জনসংযোগ কর্মকর্তা আবদুর রশিদকে সাময়িক বরখাস্ত করা হয়েছে। বিশ্ববিদ্যালয় প্রশাসনের দাবি ২০১৯ সালের ডেস্ক ক্যালেন্ডার বিনা অনুমতিতে বন্টনের দায়ে তার বিরুদ্ধে শাস্তিমূলক ব্যবস্থা নেয়া হয়েছে। শনিবার (১২ জানুয়ারি) রেজিস্ট্রার প্রকৌশলী ড.আহসান হাবীব স্বাক্ষরিত এক চিঠিতে আবুর রশিদকে সাময়িক বরখাস্ত করা হয়েছে। মোবাইল ফোনে রোববার জনসংযোগ কর্মকর্তা আবুর রশিদ সাংবাদিকদের জানান, প্রশাসনের অনুমতি ছাড়া ডেস্ক ক্যালেন্ডার বিতরণের দায়ে সাময়িক বরখাস্ত করা হয়েছে। তবে এখনও আমি চিঠি পাইনি।

জানা যায়, বিশ্ববিদ্যালয় ১২ পৃষ্টার ডেস্ক ক্যালেন্ডার ছেপেছে। সেই ক্যালেন্ডার স্পাইরাল বাইন্ডিং করা একটি পাতায় বঙ্গবন্ধু ও প্রধানমন্ত্রীর ছবির মাথার কিছু অংশ কাটা পড়েছে। অন্য একটি পেজেও একই সমস্যা হয়েছে। সেই ক্যালেন্ডার কিছু সংখ্যক বিতরণও করা হয়। এরপর শুরু হয় বিতর্ক। সামাজিক যোগাযোগ মাধ্যমে বঙ্গবন্ধু ও প্রধানমন্ত্রীর ছবি অবমাননার অভিযোগ করা হয়।

এঘটনায় ওই ডেস্ক ক্যালেন্ডার প্রত্যাহার করা হয়েছে বিশ্ববিদ্যালয় প্রশাসনের পক্ষ থেকে। অপর এক চিঠিতে বিনা অনুমতিতে ক্যালেন্ডার বিতরণ করায় জনসংযোগ কর্মকর্তা আবুর রশিদকেও সাময়িক বরখাস্ত করা হয়।

১২ জানুয়ারী বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার প্রকৌশলী ড. আহসান হাবীব স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তি বলা হয়েছে, এতদ্বারা যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের সকল শিক্ষক-কর্মকর্তা-কর্মচারীগণকে জানানো যাচ্ছে যে, অত্র বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার দপ্তর জনসংযোগ শাখা কর্তৃক বিতরণকৃত ২০১৯ সালের ডেস্ক ক্যালেন্ডার অনিবার্য কারণবশত প্রত্যাহার করা হলো। এ প্রেক্ষিতে ডেস্ক ক্যালেন্ডার (যি কারো কাছে থেকে থাকে) জনসংযোগ শাখায় ফেরত পাঠানোর জন্য বিশেষভাবে অনুরোধ করা হলো।

ঢাকা, ১৪ জানুয়ারি (ক্যাম্পাসলাইভ২৪.কম)//সিএস

ক্যাম্পাসলাইভ২৪ডটকম-এ (campuslive24.com) প্রচারিত/প্রকাশিত যে কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা আইনত অপরাধ।