ইবিতে হঠাৎ সাংবাদিক সংগঠন! অনুমোদন নেই প্রশাসনের


Published: 2018-11-19 14:55:01 BdST, Updated: 2018-12-11 20:04:28 BdST

ইবি লাইভ: ইসলামী বিশ্ববিদ্যালয়ে (ইবি) হঠাৎ করে মুক্তিযোদ্ধার আদর্শের শ্লোগান ব্যবহার করে একটি সাংবাদিক সংগঠন আত্মপ্রকাশ করেছে বলে জানা গেছে। খোঁজ নিয়ে জানা যায় ওই সংগঠনের কোন অনুমোদন দেয়নি বিশ্ববিদ্যালয় প্রশাসন। এ নিয়ে বিশ্ববিদ্যালয় শিক্ষক-শিক্ষার্থীদের মধ্যে মিশ্র প্রতিক্রিয়া দেখা গেছে।

ক্যাম্পাস সূত্রে জানা যায়, ‘ইসলামী বিশ্ববিদ্যালয় রিপোটার্স ইউনিটি’ নামে একটি সাংবাদিক সংগঠন আত্মপ্রকাশ করেছে। রবিবার সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে ১৪ সদস্যের একটি কমিটি প্রনয়ন করে নতুন এ সংগঠনের আনুষ্ঠানিক যাত্রা শুরুর ঘোষনা দেয়।

জানা যায়, বিশ্ববিদ্যালয়ে কোন প্রকার সংগঠন আত্মপ্রকাশ করতে হলে সেই সংগঠনের জন্য বিশ্ববিদ্যালয় প্রশাসন বরাবর অনুমতি চেয়ে আবেদন করতে হয়। এর প্রেক্ষিতে ওই সংগঠনের অনুমোদন দেয় বিশ্ববিদ্যালয় প্রশাসন।

তবে নব গঠিত ওই সাংবাদিক সংগঠনের গঠন এবং আত্মপ্রকাশের জন্য বিশ্ববিদ্যালয় প্রশাসনের পক্ষ থেকে কোন প্রকার অনুমতি নেওয়া হয়নি বলে নিশ্চিত করেছে বিশ্ববিদ্যালয়ের কর্তা-ব্যক্তিরা। এদিকে নব গঠিত এ সংগঠন নিয়ে বিশ্ববিদ্যালয়ের কর্মকর্তা-কর্মচারী এবং শিক্ষক-শিক্ষার্থীদের মধ্যে মিশ্র প্রতিক্রিয়া দেখা দিয়েছে।

এ বিষয়ে বিশ্ববিদ্যালয়ের প্রক্টর প্রফেসর ড. মাহবুবর রহমান বলেন, বিশ্ববিদ্যালয়ে তৃতীয় কোন সাংবাদিক সংগঠনের বিষয়ে আমার জানা নেই। সাংবাদিকদের বিষয় সাংবাদিকরা মাথা ঘামাবে। বিশ্ববিদ্যালয় প্রশাসনের অনুমোদন পেতে হলে তাদের প্রেসক্লাব কিংবা সাংবাদিক সমিতি মাধ্যমেই আসতে হবে।

ভিসি প্রফেসর ড. হারুন উর রশিদ আসকারী বলেন, আমার বিশ্ববিদ্যালয়ে প্রেসক্লাব এবং সাংবাদিক সমিতি ছাড়া অন্য কোন সংগঠন আছে কিনা আমার জানা নেই। বিশ্ববিদ্যালয়ে এমন কোন সংগঠনের বৈধ অনুমোদন প্রক্টরিয়াল বডি বা কোন জায়গা থেকে নেই। বিশ্ববিদ্যালয়ে এমনটা করতে হলে অনুমতি তো নাই আবার তাদের স্বীকৃতি তো দূরের কথা, আমি ফুলই গ্রহন করেনি।

 

 

ঢাকা, ১৯ নভেম্বর (ক্যাম্পাসলাইভ২৪.কম)//এমআই

ক্যাম্পাসলাইভ২৪ডটকম-এ (campuslive24.com) প্রচারিত/প্রকাশিত যে কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা আইনত অপরাধ।