ইবির ভর্তি আবেদন শেষ বুধবার


Published: 2018-10-09 21:43:49 BdST, Updated: 2018-10-19 05:03:41 BdST

ইবি লাইভ: ইসলামী বিশ্ববিদ্যালয়ের (ইবি) ২০১৮-১৯ শিক্ষাবর্ষের স্নাতক (সম্মান) শ্রেণীর ভর্তি আবেদন শেষ হচ্ছে আগামীকাল বুধবার। বুধবার, ১০ অক্টোবর রাত ১২.০১ মিনিট পর্যন্ত আবেদনের সময় নির্ধারণ করা হয়েছে। মঙ্গলবার বিশ্ববিদ্যালয়ের কম্পিউটার সেন্টারের পরিচালক প্রফেসর ড. পরেশ চন্দ্র বর্মন এ তথ্য জানিয়েছেন।

কম্পিউটার সেন্টার সূত্রে জানা যায়, গতকাল সোমবার পর্যন্ত বিশ্ববিদ্যালয়ের ২০১৮-১৯ শিক্ষাবর্ষের স্নাতক (সম্মান) শ্রেণীতে ভর্তির জন্য আবেদন করেছে ২৮ হাজার শিক্ষার্থী। এতে বিশ্ববিদ্যালয়ের থিওলজি এন্ড ইসলাসিক স্টাডিজ অনুষদভুক্ত ‘এ’ ইউনিটে ১ হাজার ৩ শত ৫৬ টি, মানবিক ও সামাজিক বিজ্ঞান অনুষদভুক্ত ‘বি’ ইউনিটে ১২ হাজার ১শত ৮৪ টি, ব্যবসায় প্রশাসন অনুষদভুক্ত ‘সি’ ইউনিটে ৪ হাজার ৬ শত ৬৯ টি এবং ফলিত বিজ্ঞান ও প্রযুক্তি অনুষদভুক্ত ‘ডি’ ইউনিটে ৯ হাজার ৭ শত ৯১টি আবেদন জমা পড়েছে। এবছর ভর্তি আবেদনের সময় বৃদ্ধি করা হবে না বলে জানিয়েছেন কম্পিউটার সেন্টারের পরিচালক প্রফেসর ড. পরেশ চন্দ্র বর্মন।

এদিকে রেজিস্ট্রার অফিস সূত্রে জানা যায়, আগামী ৪ থেকে ৭ নভেম্বর আসন্ন শিক্ষাবর্ষের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে। এবছর ৩৩ টি বিভাগে মোট ২ হাজার ২৭৫ জন শিক্ষার্থী ভর্তি করা হবে। এছাড়া এবার ভর্তি পরীক্ষা লিখিত ও এমসিকিউ’র সমন্বয়ে অনুষ্ঠিত হবে।

কেন্দ্রীয় ভর্তি পরীক্ষা কমিটির সিদ্ধান্ত অনুযায়ী, এবছর ১২০ নম্বরের ভর্তি পরীক্ষায় এমসিকিউ থাকবে ৬০ নম্বর, লিখিত সংক্ষিপ্ত প্রশ্নের উত্তর ২০ নম্বর এবং এসএসসি-এইচএসসিতে প্রাপ্ত জিপিএ’র ভিত্তিতে (২০+২০) ৪০ নম্বর। আগামী ১৬ অক্টোবর থেকে ২৮ অক্টোবরের মধ্যে আবেদনকারীরা তাদের প্রবেশপত্র ডাউনলোড করতে পারবে।

এদিকে ভর্তি পরীক্ষায় প্রথমবারের মত সন্নিবেশিত ২০ নম্বরের লিখিত পরীক্ষায় পৃথকভাবে পাশ করতে হবে। এক্ষেত্রে এমসিকিউ ও লিখিত উভয় অংশে ৩৩ শতাংশ নম্বর পেতে হবে। পৌষ্য ও খেলোয়াড় কোটায় ভর্তির ক্ষেত্রে সর্বনিম্ন ৩৩ শতাংশ নম্বর পেতে হবে। ভর্তি পরীক্ষা সংক্রান্ত যাবতীয় তথ্য বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইট www.iu.ac.bd থেকে পাওয়া যাবে।

 

 


ঢাকা, ০৯ অক্টোবর (ক্যাম্পাসলাইভ২৪.কম)//এমআই

ক্যাম্পাসলাইভ২৪ডটকম-এ (campuslive24.com) প্রচারিত/প্রকাশিত যে কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা আইনত অপরাধ।