ইবিতে শিক্ষক নিয়োগ: অডিও ফাঁসের ঘটনায় তদন্ত কমিটি


Published: 2018-07-16 13:03:29 BdST, Updated: 2018-12-19 20:24:50 BdST

ইবি লাইভ: ইসলামী বিশ্ববিদালয়ে (ইবি) নিয়োগ জালিয়াতির অডিও ক্লিপ ফাঁসের ঘটনায় তদন্ত কমিটি গঠন করা হয় প্রশাসন। বিশ্ববিদ্যালয়ের ভিসি এ তদন্ত কমিটি গঠন করেছেন বলে নিশ্চিত করেছেন ভারপ্রাপ্ত রেজিস্ট্রার এসএম আব্দুল লতিফ।

জানা যায়, ইসলামের ইতিহাস ও সংস্কৃতি বিভাগের নিয়োগ বোর্ডের প্রার্থী ফারজানা আক্তার ও তার স্বামী মামুনের সঙ্গে বিশ্ববিদ্যালয়ের বাংলা বিভাগের অ্যাসোসিয়েট প্রফেসর ড. বাকী বিল্লাহ বিকুল এবং ইংরেজী বিভাগের প্রফেসর ড. শাহাদত হোসেন আজাদের সঙ্গে চাকরি প্রার্থীর কথপোকথনের অডিও ফাঁস হয়েছে।

এ ঘটনাকে কেন্দ্র করে বিশ্ববিদ্যালয়ের ইনফরমেশন অ্যান্ড কমিউনিকেশন ইঞ্জিনিয়ারিং বিভাগের প্রফেসর ড. মাহবুবুর রহমানকে আহ্বায়ক করে তিন সদস্যর তদন্ত কমিটি গঠন করা হয়। কমিটির অন্য সদস্যরা হলেন, ছাত্র উপদেষ্টা প্রফেসর ড. রেজওয়ানুল ইসলাম এবং ইংরেজী বিভাগের প্রফেসর ড. এএইচএম আক্তারুল ইসলাম। ১৫ কার্য দিবসের মধ্যে তদন্ত প্রতিবেদন ভিসির কাছে পেশ কারার জন্য বলা হয়।

জানা যায়, অভিযুক্ত শিক্ষক ড. আযাদ ও তদন্ত কমিটির আহ্বায়ক একই বাসায় থাকেন। তারা কিছুদিন আগে স্বপরিবারে ওমরা পালন করেছেন। এছাড়া কমিটির আরেক সদস্য ড. আক্তারুল ইসলাম তার (ড. আযাদ) বিভাগের সভাপতি।

নাম প্রকাশে অনিচ্ছুক এক শিক্ষক জানান, এরকম বিতর্কিত কমিটি দিয়ে সুষ্ঠু তদন্ত হওয়ার সম্ভাবনা কম। তদন্ত কমিটি নিরপেক্ষভাবে করা উচিত।

উল্লেখ্য যে, ইবিতে শিক্ষক জালিয়াতির ঘটনায় ক্যাম্পাসে তোলপাড় চলছে। ইসলামের ইতিহাস ও সংস্কৃতি বিভাগের শিক্ষক নিয়োগ দেয়ার কথা বলে ওই দুই শিক্ষক চাকরি প্রার্থীর কাছে থেকে ২০ লাখ টাকা নিয়েছে। নিয়োগ কনর্ফাম করতে না পেরে টাকা ফেরত দেন তারা। এ দিকে অভিযুক্ত শিক্ষকদের প্রাথমিক কোনো শাস্তি ছাড়াই তদন্ত কমিটি গঠন নিয়ে নানা প্রশ্ন দেখা দিয়েছে সচেতন মহলে।


ঢাকা, ১৬ জুলাই (ক্যাম্পাসলাইভ২৪.কম)//এমআই

ক্যাম্পাসলাইভ২৪ডটকম-এ (campuslive24.com) প্রচারিত/প্রকাশিত যে কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা আইনত অপরাধ।