"আবাল বৃদ্ধা-বণিতার মিলন মেলার বহি:প্রকাশ"


Published: 2018-04-14 13:44:08 BdST, Updated: 2018-12-15 18:00:24 BdST

ইবি লাইভ: ইসলামী বিশ্ববিদ্যালয়ে (ইবি) পহেলা বৈশাখ-১৪২৫ উপলক্ষে আয়োজিত শনিবার তিনদিনব্যাপী বর্ণাঢ্য বৈশাখী ও বিজ্ঞান মেলার উদ্ভোধনী অনুষ্ঠানের প্রথম দিনে প্রধান অতিথির বক্তব্যে ভিসি প্রফেসর ড. হারুন-উর-রশিদ আসকারী বলেন, পহেলা বৈশাখ হচ্ছে বাঙালী সংস্কৃতির প্রাণের উৎসব যেখানে নেই কোন ভেদাভেদ ও বিভাজন।

সমাজ ও সভ্যতার বিনাশ সৃষ্ঠিকারী অপ-সংস্কৃতির কারনে যেন আমাদের দেশীয় সংস্কৃতির চরম ক্ষতি সাধন না হয় সেদিকটিতে আমাদের সকলকেই খেয়াল রাখতে হবে। তিনি আরো বলেন, নানা প্রতিকুল অবস্থার মধ্যেও ইসলামী বিশ্ববিদ্যালয়ে যথাযথ দেশপ্রেম ও ভাবগাম্ভির্যের মধ্যে দিয়ে মৃতপ্রায় আমাদের সংস্কৃতির প্রাণ যাত্রাগান, পালাগান, বানরখেলা, ও লাঠিখেলাসহ তিনদিনব্যাপী বৈশাখী ও বিজ্ঞান মেলার উদ্ভোধন করা হলো।

পহেলা বৈশাখের অন্যতম আকর্ষন মঙ্গল শোভাযাত্রা, যা আজ জাতিসংঘের ইউনেস্কো কর্তৃক ঘোষিত ওয়ার্ল্ড হেরিটেজের অংশ। মঙ্গল শোভাযাত্রা সমাজের বিশেষ কোন শ্রেনীর বা পেশার মানুষের জন্য নয় বরং তা সার্বজনীন যেখানে সকল ভেদাভেদ ভুলে জাতি, বর্ণ, ধর্ম নির্বি শেষে সমাজের সকল স্তরের মানুষ স্বর্তস্ফুতভাবে প্রাণের উৎসবে মিলিত হয়।

এখানে সংস্কৃতি বিবর্জিত সাম্প্রদায়িক চেতনায় বিশ্বাসী কিছু মানুষ ধর্মের দোহায় দিয়ে এটাকে আটকিয়ে রাখতে চায়, কিন্তু বাধভাঙ্গা জন মানুষের শ্রোতে তাদের সেই অপচেষ্টা ভেসে গেছে।

সাংস্কৃতিক অনুষ্ঠান উপ-কমিটির আহবায়ক, মার্কেটিং বিভাগের শিক্ষক প্রফেসর ড. জাকারিয়া রহমান’র সভাপতিত্বে অনুষ্ঠানে স্বাগত বক্তব্যে রাখেন বৈশাখী ও বিজ্ঞান মেলা উদযাপন উপ-কমিটির আহবায়ক ও প্রক্টর প্রফেসর ড. মো: মাহবুবর রহমান।

ইসলামী বিশ্ববিদ্যালয়ে (ইবি) পহেলা বৈশাখ উদযাপন

 

এ সময বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন প্রো-ভিসি প্রফেসর ড. শাহিনুর রহমান, ট্রেজারার প্রফেসর ড. সেলিম তোহা। অনুষ্ঠানে আরো বক্তব্য রাখেন সাংস্কৃতিক অনুষ্ঠান উদযাপন উপ-কমিটির আহবায়ক প্রফেসর ড. জাকারিয়া রহমান। আলোচনাসভা, মেলা ও সাংস্কৃতিক অনুষ্ঠানের উদ্ভোধন অনুষ্ঠানটি পরিচালনা করেন বাংলা বিভাগের অ্যাসোসিয়েট প্রফেসর ড. বাকী বিল্লাহ বিকুল ও অ্যাসিস্ট্যান্ট প্রফেসর ড. তিয়াশা চাকমা।

এর আগে সকাল দশটায় প্রশাসন ভবনের সামনের চত্বর হতে শিক্ষক, কর্মকর্তা কর্মচারী, ছাত্র-ছাত্রী, বিভিন্ন হল, বিভাগ, অফিস, বিভিন্ন সমিতি, পরিষদ/ফোরাম এবং সামাজিক ও সাংস্কৃতিক সংগঠনের স্ব-স্ব ব্যানারসহ অংশগ্রহণে এক বর্ণাঢ্য “মঙ্গল শোভাযাত্রা” অনুষ্ঠিত হয়।

শোভাযাত্রার নেতৃত্ব দেন ভিসি ড. হারুন-উর-রশিদ আসকারী। এসময় তার সাথে ছিলেন প্রো-ভিসি ড. শাহিনুর রহমান, ট্রেজারার ড. সেলিম তোহা ও রেজিস্ট্রার (ভারপ্রাপ্ত) এসএম আব্দুল লতিফসহ বিভিন্ন অনুষদের ডিন, বিভাগীয় সভাপতি, প্রভোস্ট, প্রক্টর, ছাত্র-উপদেষ্টা ও অফিস প্রধানবৃন্দ। মঙ্গল শোভাযাত্রাটি ক্যাম্পাসের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ শেষে মেলা প্রাঙ্গণে সাংস্কৃতিক অনুষ্ঠানস্থল বাংলা মঞ্চে গিয়ে শেষ হয়।

 

 


ঢাকা, ১৪ এপ্রিল (ক্যাম্পাসলাইভ২৪.কম)//এমআই

ক্যাম্পাসলাইভ২৪ডটকম-এ (campuslive24.com) প্রচারিত/প্রকাশিত যে কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা আইনত অপরাধ।