"দীর্ঘস্থায়ী উন্নয়নের কোন বিকল্প নেই"


Published: 2018-02-09 15:31:46 BdST, Updated: 2018-08-19 06:14:13 BdST

কুয়েট লাইভ: খুলনা প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে (কুয়েট) তিন দিনব্যাপী আন্তর্জাতিক কনফারেন্স শুরু হয়েছে। ‘ইন্টারন্যাশনাল কনফারেন্স অন সিভিল ইঞ্জিনিয়ারিং ফর সাসটেইন্যাবল ডেভেলপমেন্ট (আইসিসিইএসডি)’ শীর্ষক আন্তর্জাতিক কনফারেন্স সিভিল ইঞ্জিনিয়ারিং বিভাগের আয়োজনে এবং সেভেন রিংস সিমেন্ট, আমান সিমেন্ট ও সিভিল সিআরটিএসের সহযোগিতায় অনুষ্ঠিত হয়।

বিশ্ববিদ্যালয়ের স্টুডেন্ট ওয়েলফেয়ার সেন্টারে শুক্রবার সকাল ১০টায় কনফারেন্স শুরু হয়। উদ্বোধনী অনুষ্ঠানে কনফারেন্সের চিফ প্যাট্রোন হিসাবে উপস্থিত ছিলেন কুয়েটের ভিসি প্রফেসর ড. মুহাম্মদ আলমগীর।

অনুষ্ঠানে প্রধান অতিথি প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের সিভিল ইঞ্জিনিয়ারিং অনুষদের সাবেক ডিন প্রফেসর ড. এম ফিরোজ আহমেদ বলেন, কনফারেন্সের মূল প্রতিপাদ্য সাসটেইন্যাবল ডেভেলপমেন্ট বিষয়টি এখন সময়ের দাবিতে পরিণত হয়েছে।

জীবনের মান উন্নয়নে এবং আমাদের পরবর্তী প্রজন্মকে একটি উন্নত ও নিরাপদ ভবিষ্যৎ উপহার দিতে সাসটেইন্যাবল অর্থাৎ দীর্ঘস্থায়ী উন্নয়নের কোন বিকল্প নেই। উন্নয়নের এই সময়ে সিভিল ইঞ্জিনিয়ারদের পর্বতসম সুযোগ সৃষ্টি হয়েছে। দীর্ঘস্থায়ী উন্নয়নের মাধ্যমে তারা সহজেই উন্নয়নের পর্বতের চূড়ায় আরোহণ করতে সক্ষম হবে।

অনুষ্ঠানে স্বাগত বক্তৃতা করেন সম্মেলনের চেয়ার সিভিল ইঞ্জিনিয়ারিং অনুষদের ডীন প্রফেসর ড. কাজী হামিদুল বারী এবং ধন্যবাদ জ্ঞাপন করে বক্তৃতা করেন সম্মেলনের সেক্রেটারি প্রফেসর ড. আবু জাকির মোর্শেদ। বিশেষ অতিথি হিসাবে উপস্থিত ছিলেন মংলা বন্দর কর্তৃপক্ষের চেয়ারম্যান কমোডর একেএম ফারুক হাসান।

উদ্বোধনী দিনে কি-নোট সেশনে স্পিকার হিসেবে উপস্থিত ছিলেন ইউআইটিএসের সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং অনুষদের ডিন প্রফেসর ড. মো. মাজহারুল হক এবং অস্ট্রেলিয়ার ইনস্টিটিউট ফর সাসটেইন্যাবল ইন্ড্রাস্ট্রিজ অ্যান্ড লাইভএবল সিটিজ এর প্রফেসর ড. খালিদ এএম মঈনুদ্দিন।

সম্মেলনে মোট ২টি কি-নোট সেশন এবং ১৮টি টেকনিক্যাল সেশনে বাংলাদেশ, ভারত, জাপান, চীন ও অস্ট্রেলিয়ার গবেষকদের মোট ১৩৪টি টেকনিক্যাল পেপার উপস্থাপিত হবে। সম্মেলনে দুইশতাধিক প্রতিথযশা গবেষক, শিক্ষক, স্বনামধন্য প্রকৌশলী ও প্রযুক্তিবিদগণসহ অন্যান্যরা অংশগ্রহণ করেন।

 


ঢাকা, ০৯ ফেব্রুয়ারি (ক্যাম্পাসলাইভ২৪.কম)//এমআই

ক্যাম্পাসলাইভ২৪ডটকম-এ (campuslive24.com) প্রচারিত/প্রকাশিত যে কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা আইনত অপরাধ।