ইবিতে আসন শূন্য ৭০৬, সাক্ষাৎকার ১০ জানুয়ারি


Published: 2017-12-23 20:37:00 BdST, Updated: 2018-07-23 21:37:47 BdST

 

ইবি লাইভ: ইসলামী বিশ্ববিদ্যালয়ে (ইবি) অনার্স প্রথম বর্ষের মেধাতালিকার ভর্তি শেষে হয়েছে। এখনও ৭০৬টি আসন ফাঁকা রয়েছে। বিশ্ববিদ্যালয়ের ৩৩টি বিভাগে ২২৭৫ আসনের মধ্যে মেধাতালিকা থেকে মোট এক হাজার ৫৬৯ জন শিক্ষার্থী ভর্তি কার্যক্রম সম্পন্ন করেছে। ভর্তি শেষে এ পর্যন্ত ৭০৬টি আসন খালি রয়েছে বলে একাডেমিক অফিস সূত্রে জানা গেছে।

মেধাতালিকার ভর্তি শেষে ধর্মতত্ত্ব অনুষদভুক্ত ‘এ’ ইউনিটে ২৪০টি আসনে খালি রয়েছে ১৪টি। এ ইউনিটে তিনটি বিভাগের মধ্যে শুধু দাওয়াহ অ্যান্ড ইসলামিক স্টাডিসে ১৪টি আসন ফাঁকা রয়েছে।

মানবিক ও সমাজবিজ্ঞান অনুষদভুক্ত ‘বি’ ইউনিটে ৪২০টি আসনের মধ্যে ২৩১টি আসন খালি রয়েছে। এ ইউনিটের আরবি ভাষা ও সাহিত্য বিভাগে ৬৯টি, বাংলায় ২৯টি, ইংরেজিতে ৫৯টি, ইসলামের ইতিহাস ও সংস্কৃতি বিভাগে ২৪টি, ফোকলোর স্টাডিসে ৫০টি আসন ফাঁকা রয়েছে।

‘সি’ ইউনিটে ৩৭৫ আসনের মধ্যে ১০৯ টি আসন শূন্য রয়েছে। এ ইউনিটের অর্থনীতিতে ১২, লোক প্রশাসনে ১২, রাষ্ট্রবিজ্ঞানে ১২, ডেভেলপমেন্ট স্টাডিসে ৮ এবং সোস্যাল ওয়েল ফেয়ারে ৬৫টি আসন খালি আছে।

আইন ও শরিয়াহ অনুষদভুক্ত ‘এইচ’ ইউনিটে ২৪০ আসনের মধ্যে ৯৫টি আসন খালি আছে। এর মধ্যে আইন বিভাগে ৮, আইন ও ভূমি ব্যবস্থাপনায় ১২ এবং আল ফিক্হ অ্যান্ড লিগ্যাল স্টাডিসে ৭৫টি আসন ফাঁকা রয়েছে।

ফলিত বিজ্ঞান ও প্রযুক্তি অনুষদভুক্ত ‘ডি’ ইউনিটে ২৫০ আসনের মধ্যে ৮০টি আসন শূন্য রয়েছে। এর মধ্যে ফলিত পুষ্টি ও খাদ্য প্রযুক্তিতে ১১টি, বায়োটেকনোলজি অ্যান্ড জেনেটিক ইঞ্জিনিয়ারিংয়ে ৭টি, ফলিত রসায়ন ও কেমিকৌশলে ৭টি, ফার্মেসিতে ৫টি এবং ভূগোল ও পরিবেশ বিদ্যায় একজনও ভর্তি না হওয়ায় ৫০টি আসন শূন্য রয়েছে।

একই অনুষদের ‘ই’ ইউনিটে ২০০ আসনের মধ্যে ৩৯টি আসন ফাঁকা রয়েছে। এর মধ্যে ইলেকট্রিক্যাল অ্যান্ড ইলেকট্রনিক ইঞ্জিনিয়ারিং বিভাগে ৩টি, কম্পিউটার সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং বিভাগে ৩টি, ইনফরমেশন অ্যান্ড কমিউনিকেশন ইঞ্জিনিয়ারিং বিভাগে ৩টি, বায়োমেডিকেল ইঞ্জিনিয়ারিংয়ে ৩০টি আসন ফাঁকা রয়েছে।

একই অনুষদের ‘এফ’ ইউনিটে ৩৯ আসন খালি রয়েছে। এর মধ্যে গণিতে ৩টি এবং পরিসংখ্যানে ৩৬ আসন ফাঁকা রয়েছে।

ব্যবসায় প্রশাসন অনুষদভুক্ত ‘জি’ ৪৫০ আসনের মধ্যে ইউনিটে ৯৯টি আসন খালি রয়েছে। এর মধ্যে ব্যবস্থাপনায় ১৯টি, হিসাব বিজ্ঞান ও তথ্য পদ্ধতি বিভাগে ৪টি, ফিন্যান্স অ্যান্ড ব্যাংকিং বিভাগে ২টি, মার্কেটিংয়ে ৪টি, হিউম্যান রিসোর্স ম্যানেজমেন্টে ৩টি এবং ট্যুরিজম অ্যান্ড হসপিটালিটি ম্যানেজমেন্টে ৬৭টি আসন শূন্য রয়েছে।

আগামী ১০ জানুয়ারি থেকে অপেক্ষমান তালিকার সাক্ষাৎকার নেয়া হবে বলে নিশ্চিত করেছেন বিশ্ববিদ্যালয়ের ভারপ্রাপ্ত রেজিস্ট্রার এসএম আব্দুল লতিফ। বিশ্ববিদ্যালয়ে শূন্য আসন, ভর্তি ও এ সম্পর্কিত যাবতীয় তথ্য বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইট iu.ac.bd এ জানা যাবে।

 

 

ঢাকা, ২৩ ডিসেম্বর (ক্যাম্পাসলাইভ২৪.কম)//এমআই

ক্যাম্পাসলাইভ২৪ডটকম-এ (campuslive24.com) প্রচারিত/প্রকাশিত যে কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা আইনত অপরাধ।