কেমন আছেন পঞ্চগড়ের বিশ্ববিদ্যালয় শিক্ষার্থীরা?


Published: 2020-06-21 17:50:52 BdST, Updated: 2020-07-11 17:27:58 BdST

বৈশ্বিক মহামারি করোনা ভাইরাসের প্রকোপে পড়েছে প্রিয় মাতৃভূমি। দিনে দিনে বেড়েই চলেছে মৃত্যুর মিছিল। আগামী সেপ্টেম্বর পর্যন্ত বন্ধ থাকবে দেশের শিক্ষাপ্রতিষ্ঠান। ছুটি আরো বাড়তেও পারে। তাই শিক্ষার্থীরা থাকছে ঘরে বন্দী। এমন পরিস্থিতিতে কেমন আছে পঞ্চগড় জেলার বিভিন্ন বিশ্ববিদ্যালয় পড়ুয়া শিক্ষার্থীরা। কয়েকজন শিক্ষার্থীর সাথে কথা বলে জানাচ্ছেন ক্যাম্পাসলাইভ২৪.কম’র ইসলামী বিশ্ববিদ্যালয় প্রতিনিধি আজাহার ইসলাম।

ব্যস্ত জীবন থমকে গেছেঃ
মন আজ বিষন্ন। চাঞ্চল্যকর অবস্থা থেকে নিমিষেই পুরো পৃথিবীকে স্থবির। ভয়াবহ এই অবস্থায় ঘরবন্দী মাসের পর মাস। প্রায় ৪ মাস শিক্ষাপ্রতিষ্ঠান থেকে দূরে। ব্যস্ত জীবন যেন থমকে গেছে। ক্যাম্পাস বন্ধ থাকলেও অলনাইন ক্লাস চলছে। কিন্তু, অনলাইন ক্লাস করতে গিয়েও অনেক বিপত্তি। বিভিন্ন কারণে ক্লাসে সংযুক্ত হরে পারছেনা অনেক সহপাঠীই।

ওয়াহিদা খানম আশা

 

প্রতিদিনই মানুষ মৃত্যুর খবর মনকে কাঁদিয়ে তোলে। তবে ইতিবাচক দিক হলো পরিবারের মানুষগুলোকে কাছে পাচ্ছি। পারিপার্শ্বিক অবস্থা থেকে প্রতিটি মুহূর্ত জীবনের মূল্য বুঝিয়ে দিচ্ছে। মানুষের পাশে দাঁড়ানোর তীব্র ইচ্ছা বাড়িয়ে তুলছে এই প্রতিকূলতা। মহান আল্লাহ’র কাছে প্রার্থনা করি অন্ধকার নিভে আলো আসুক, মানুষ বাঁচুক সুস্থ পরিবেশে।

ওয়াহিদা খানম আশা
শিক্ষার্থী, বাংলা বিভাগ
ইসলামী বিশ্ববিদ্যালয়, কুষ্টিয়া

বন্ধুরা মিলে দুইশ’ পরিবারকে সহায়তা করেছিঃ
কবি সুকুমার রায়ের ভাষায়, ‘ছুটি! মনের খুশি রয়না মনে হেসেই লুটোপুটি।/ ঘুচল এবার পড়ার তাড়া অঙ্ক কাটাকুটি, দেখব না আর পন্ডিতের ঐ রক্ত আঁখি দুটি।’ ছাত্রজীবনের সবচেয়ে আনন্দপূর্ণ সময় ছুটি। তবে এই অনাকাঙ্ক্ষিত অনির্দিষ্টকালের ছুটি অসহনীয় হয়ে উঠছে। ক্যাম্পাস কাটানো মূহুর্তগুলো ভেবে বিষন্ন লাগছে। তবুও এই পরিস্থিতিতে বাড়িতে বসে থেকে বই পড়ে, মায়ের সাথে গল্প করে কাটছে সময়গুলো। নিয়মিত ক্লাসের পড়ার চাপে ভালো ভালো বইগুলো পড়া হয়ে ওঠেনি। সেসব পড়ার সুযোগ হয়ে এসেছে।

এ. বি. এম মনিরুজ্জামান

 

এছাড়া বন্ধুরা মিলে আশেপাশের মানুষদের মধ্যে সচেতনতা তৈরির জন্য ছুটির প্রথম দিকেই প্রচারণা চালিয়েছিলাম। দুঃস্থ অসহায় মানুষদের সাহায্য করার জন্য আমাদের সামর্থ্য অনুযায়ী সর্বোচ্চ চেষ্টা করেছি। ইতোমধ্যে বন্ধুরা মিলে প্রায় ২০০ পরিবারের মানুষের কাছে উপহার সামগ্রী পৌছে দিয়েছি। আর সাধ্যমতো চেষ্টা চালিয়ে যাচ্ছি। সবার মতো একটাই চাওয়া দুর হোক করোনা, সুস্থ্য হোক পৃথিবী। আবার প্রাণ ফিরে আসুক আমার ভালোবাসার ক্যাম্পাসে, আমার সমগ্র দেশে।

এ. বি. এম মনিরুজ্জামান
ভেটেরিনারি অনুষদ
বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়, ময়মনসিংহ

প্রিয় ক্যাম্পাসকে মিস করছিঃ
করোনা ভাইরাসের প্রভাবে পুরো বিশ্ব আজ বিপর্যস্ত। এমতাবস্থায় ঘরে বসেই অতিবাহিত হচ্ছে সময়। ইচ্ছার বিরুদ্ধে বন্দী আছি ঘরে। বার বার ভেসে উঠে প্রিয় ক্যাম্পাসে কাটানো মুহুর্ত গুলো। প্রিয় ক্যাম্পাসের অনেক কিছুই মিস করছি। এখনো অনেকদিন বাকি ক্যাম্পাস খুলতে। একথা ভাবতেই অনিশ্চয়তা ভার করছে। নিজেকে ও নিজের পরিবারকে সুস্থ রাখতে স্বাস্থ্যবিধি মেনে চলছি।

লিপু ইসলাম

 

অবসর পেয়ে প্রতিনিয়ত বিভিন্ন ধরনের উপন্যাস, গল্প, নাটকের বইয়ের পাশাপাশি টুকটাক অ্যাকাডেমিক পড়াশোনা চালিয়ে যাচ্ছি। এছাড়াও দেশের সার্বিক পরিস্থিতি জানা এবং বন্ধুবান্ধব ও সহপাঠীদের খোঁজ খবর রাখছি। বাড়িতে একেবারে বোরিং সময় না গেলেও ক্যাম্পাসে কাটানো সুন্দর সময়গুলো ফিরে পাচ্ছিনা। কবে কাটবে এই অমানিশা সেই আশায় বুক বেঁধে আছি।

লিপু ইসলাম
শিক্ষার্থী, ইংরেজী বিভাগ
হাজী মোহাম্মদ দানেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, দিনাজপুর

প্রত্যাশার প্রহর গুনছিঃ
বর্তমান পরিস্থিতিতে কেউ যদি প্রশ্ন করে কেমন আছি? প্রতুত্তরে যদি বলি ভালোই আছি নেহাতপক্ষে মিথ্যা বলা হবেনা। তবে আমি ঘরে বসে থাকার মতো মানুষ ছিলাম না। দিন কাটতো ক্লাস, এসাইন্টমেন্ট, টিউটোরিয়াল, প্রেসেন্টেশনে। আর এসবের ফাঁকে ফাঁকে বন্ধুদের সাথে আড্ডায়। পরিস্থিতি বাধ্য করেছে ঘরে বসে থাকতে। প্রত্যাশার প্রহর গুনছি কবে ফিরে পাবো আবার সেই দিনগুলো।

হাবিবুর রহমান উৎস

 

বাবা পেশায় ব্যাবসায়ী। বিভিন্ন ব্যাস্ততায় ছোটবেলা থেকেই খুব একটা কাছে পাইনি তাকে। এই গৃহবন্দি দিনগুলি যেন একটু বেশিই প্রানবন্ত হয়ে উঠেছে বাবাকে বেশি সময় কাছে পেয়ে। সবকিছুর পাশাপাশি ঘুড়ি ওড়ানো, গল্পের বই পড়া, অনলাইনে বন্ধুদের সাথে আড্ডা, মনের খেয়াল মতো হালকা কিছু কারুশিল্প তৈরীর চেষ্টাসহ পরিবারের সাথে আড্ডা খুঁনসুটিতে বেশ কেটে যাচ্ছে। আমায় কাছে পেয়ে ছোট বোনরা নতুন নতুন মজাদার রেসিপি রান্না করে খাওয়াচ্ছে।

হাবিবুর রহমান উৎস
শিক্ষার্থী, হিসাববিজ্ঞান বিভাগ
বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়,গোপালগঞ্জ

ঢাকা, ২১ জুন (ক্যাম্পাসলাইভ২৪.কম)//এআই//এমজেড

ক্যাম্পাসলাইভ২৪ডটকম-এ (campuslive24.com) প্রচারিত/প্রকাশিত যে কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা আইনত অপরাধ।