‘জয় পরাজয় নির্ধারণ করবো আমরাই, যোগ্য প্রার্থীকেই ভোট’


Published: 2018-12-22 12:38:18 BdST, Updated: 2019-08-20 18:42:22 BdST

লাইভ প্রতিবেদক : কোটা সংস্কার আন্দোলনের প্লাটফরম সাধারণ ছাত্র অধিকার সংরক্ষণ পরিষদের যুগ্ম আহবায়ক লুৎফুন্নাহার লুমা। কোটা আন্দোলনের মাধ্যমে আলোচনায় এসেছেন ইডেন কলজের ওই ছাত্রী। আন্দোলনে অংশ নিয়ে তাকে কারাবরণও করতে হয়েছে। সাহসীকতার জন্য ‘সিস্টার অব বেঙ্গল’ উপাধি পেয়েছেন তিনি। সাংবাদিকদের সঙ্গে কোটা আন্দোলন, আসন্ন নির্বাচনসহ সামগ্রিক বিষয় নিয়ে তিনি কথা বলেছেন।

লুৎফুন্নাহার লুমা বলেন, এবার মোট ভোটারের মধ্যে ৪ কোটি ২০ লক্ষ নতুন ভোটার। প্রথমবারের মত এবার ভোট দেওয়ার যোগ্যতা অর্জন করেছি। তরুণদের ভোট সৎ এবং যোগ্য প্রার্থীর দিকেই যাবে বলে আমি মনে করি। আমরা তরুণরাই এবার নির্ধারণ করবো জয়-পরাজয়। দেখেশুনে যোগ্য প্রার্থীকেই ভোট দেব।

তিনি বলেন, আমরা অসুস্থ রাজনীতি দেখতে চাই না। চাই নির্বাচন সুস্থ হোক এবং যোগ্য ব্যক্তি ক্ষমতায় আসুক। ‘আমার ভোট আমি দেবো’ এই স্লোগানকে সাথে রেখে ভোট কেন্দ্রে যেতে চাই এবং নিজের ভোট নিজে দিতে চাই। যদি নিজের ভোটের অধিকার নিশ্চিত না হয়, তাহলে তো সুষ্ঠু নির্বাচন কোন ভাবেই সম্ভব নয়।

তিনি আরও বলেন, যেহেতু তরুণ ভোটারের সংখ্যা এবার অনেক এবং সব তরুণই সচেতন। তাই জয় পরাজয়ের ক্ষেত্রে তরুণদের ভোট বেশ বড় ভূমিকা রাখবে।

কোটা সংস্কার আন্দোলন নিয়ে তিনি বলেন, কথা যদি বলি তাহলে বলবো, আমরা পাকিস্তানের কাছ থেকে যে বৈষম্যের জন্য স্বাধীনতা ছিনিয়ে আনলাম সেই একই বৈষম্য স্বাধীনতার ৪৭ বছর পরেও কীভাবে থাকে? একটি স্বাধীন দেশের প্রেক্ষাপটে এবং একটি উন্নয়নশীল দেশের ক্ষেত্রে ৫৬% কোটা কোন ভাবেই সমর্থন যোগ্য না।

এছাড়া প্রতিদিন দেশের বিভিন্ন স্থানে সড়ক দুর্ঘটনা ঘটে চলেছে। অথচ এগুলো প্রতিকারের কোন ব্যবস্থা নেই। আফসোস আমরা দেশ ডিজিটাল বানাতে চাই, কিন্তু আমাদের সড়কে অহরহ ফিটনেস বিহীন গাড়ি চলতে দিই। লাইসেন্সবিহীন গাড়ি/ড্রাইভারকে ড্রাইভ করতে দিই। সড়কে লাশের মিছিল বন্ধের চেষ্টা না করে নিরাপদ সড়কের দাবিতে আন্দোলনরত শিক্ষার্থীদের উপরই অমানবিক ভাবে হামলা চালানো হয়। কিন্তু হামলাকারী সন্ত্রাসীদের বিচারের আওতায় আনা হয় না বলে মন্তব্য করেন তিনি।

ঢাকা, ২২ ডিসেম্বর (ক্যাম্পাসলাইভ২৪.কম)//সিএস

ক্যাম্পাসলাইভ২৪ডটকম-এ (campuslive24.com) প্রচারিত/প্রকাশিত যে কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা আইনত অপরাধ।