যুক্তরাষ্ট্রে সৌদি যুবরাজের বিরুদ্ধে হত্যা মামলা


Published: 2020-10-21 14:04:18 BdST, Updated: 2020-11-28 17:04:44 BdST

লাইভ ডেস্কঃ সৌদি যুবরাজ মোহাম্মদ বিন সালমানের বিরুদ্ধে যুক্তরাষ্ট্রের আদালতে মামলা করেছেন তুরস্কে সৌদি আরবের কনসুলেটে খুন হওয়া সাংবাদিক জামাল খাশুগজির বাগদত্তা হাতিস চেঙ্গিস।

হত্যাকাণ্ডের শিকার সৌদির ভিন্নমতাবলম্বী সাংবাদিক ও ওয়াশিংটন পোস্টের কলামিস্ট জামাল খাশোগির বাগদত্তা হ্যাটিস চেঙ্গিস এই মামলা দায়ের করেছেন।

সৌদি যুবরাজ ছাড়া আরও শীর্ষ দুই ডজন সৌদি কর্মকর্তাকে আসামি করে মঙ্গলবার ওই মামলা দায়ের করা হয়। চেঙ্গিস এবং খাশোগির প্রতিষ্ঠা একটি অধিকার গ্রুপ ডেমোক্রেসি ফর দ্য আরব ওয়ার্ল্ড নাও (ডন) ওয়াশিংটনে ওই মামলা দায়ের করে।

মামলায় অভিযোগ করা হয়েছে, যুবরাজ মোহাম্মদের নির্দেশেই ২০১৮ সালে সৌদি রাজপরিবারের কট্টর সমালোচক ওই সাংবাদিককে হত্যা করা হয়। তার বাগদত্তা হত্যাকাণ্ডের শিকার হওয়ায় তিনি ব্যক্তিগতভাবে মানসিক আঘাত পেয়েছেন এবং আর্থিক ক্ষতির সম্মুখীন হয়েছেন বলেও অভিযোগ করেছেন হ্যাটিস।

সৌদি সরকার বিশেষ করে যুবরাজ মোহাম্মদের কঠোর সমালোচক হিসেবে পরিচিত ছিলেন খাশোগি। কিন্তু গত বছর তিনি হত্যাকাণ্ডের শিকার হলে যুবরাজ মোহাম্মদের ভাবমূর্তি দারুণভাবে ক্ষতিগ্রস্ত হয়। এমনকি মার্কিন গোয়েন্দা সংস্থা সিআইএ জানায়, তাদের বিশ্বাস ওই হত্যাকাণ্ডের আদেশদাতা যুবরাজ মোহাম্মদ। যদিও সৌদি সরকারের সবচেয়ে ক্ষমতাবান কর্মকর্তা যুবরাজ মোহাম্মদ এসব অভিযোগ অস্বীকার করেছেন।

উল্লেখ্য, গত বছরের ২ অক্টোবর তুরস্কের ইস্তাম্বুলে অবস্থিত সৌদি কনস্যুলেটে গিয়ে নিখোঁজ হন খাশোগি। এরপর আর তাকে দেখা যায়নি। ধারণা করা হয়, তাকে কনস্যুলেটের ভেতরেই হত্যা করে তার মৃতদেহ টুকরো টুকরো করে ফেলা হয়।

ঢাকা, ২১ অক্টোবর (ক্যাম্পাসলাইভ২৪.কম)//এমজেড

ক্যাম্পাসলাইভ২৪ডটকম-এ (campuslive24.com) প্রচারিত/প্রকাশিত যে কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা আইনত অপরাধ।