কোভিড-১৯ ট্র্যাকার তৈরি করলেন এক শিক্ষার্থী


Published: 2020-08-11 18:42:03 BdST, Updated: 2020-09-20 17:36:08 BdST

ইন্টারন্যাশনাল লাইভ: করোনা ভাইরাস কোভিড-১৯ সংক্রমণ সম্পর্কে জনগণকে সঠিক তথ্য দিতে এক শিক্ষার্থী একটি ওয়েব পেজ তৈরি করেছেন। করোনার বিস্তার রোধে সহায়তা করতে কোভিড-১৯ কাশ্মির ট্র্যাকার তৈরি করেছেন ওই ছাত্র।

জানা গেছে, ওয়েব পেজটি (কোভিড-১৯ কাশ্মির ট্র্যাকার) জম্মু ও কাশ্মিরের জনগণকে কোভিড-১৯ সম্পর্কিত সঠিক তথ্য দিবে। কাশ্মিরের শ্রীনগর শহরের নিশাত এলাকার বাসিন্দা হায়দার আলী পাঞ্জাবি নামে ওই শিক্ষার্থী বন্ধুদের covidindia.org এবং অন্যান্য করোনা সম্পর্কিত ওয়েব পেজ থেকে সাহায্য নিয়ে এ ওয়েব পেজটি (covidkashmir.org ) তৈরি করেছেন।

হায়দার আলী বলেন, অন্যান্য ওয়েব পেজ দেখে ধারণাটি আসার মাত্র কয়েক মিনিট পরে আমরা প্রকল্পে কাজ শুরু করি। আমরা একটি পূর্ণাঙ্গ ওয়েবসাইট তৈরি করার সিদ্ধান্ত নিয়েছি, যা লোকদের পর্যাপ্ত তথ্য সরবরাহ করবে। এ ট্র্যাকারের মাধ্যমে প্রতিদিন করোনা আক্রান্তের সংখ্যা, মানচিত্র এবং জেলা ভিত্তিক সর্বশেষ সব তথ্য জানা যাবে।

মাস্টার অব কম্পিউটার অ্যাপ্লিকেশনের (এমসিএ) শিক্ষার্থী আলী জানান, ওয়েব পেজটিতে তথ্য দিতে তিনি বেশিরভাগ সরকারি সূত্রের দেওয়া তথ্যের ওপর নির্ভর করেন।

তিনি বলেন, কেন্দ্রীয় সরকারের ওয়েব সাইট সারাদেশের তথ্য দিচ্ছে। আমরা শুধুমাত্র কাশ্মিরের জনগণের জন্য এক জায়গায় এখানকার কোভিড-১৯ সংক্রান্ত সব তথ্য সংকলন করার লক্ষ্য নিয়ে ওয়েব পেজটি তৈরি করেছি। সূত্র: এএনআই

ঢাকা, ১১ আগস্ট (ক্যাম্পাসলাইভ২৪.কম)//এমআই

ক্যাম্পাসলাইভ২৪ডটকম-এ (campuslive24.com) প্রচারিত/প্রকাশিত যে কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা আইনত অপরাধ।