ভারতে বিমান দুর্ঘটনায় মৃত বেড়ে ১৪, জখম ১২৩! (ভিডিও)


Published: 2020-08-08 00:08:05 BdST, Updated: 2020-09-21 15:58:33 BdST

লাইভ ডেস্ক: এবার ভারতের কেরালার কোঝিকোড়ে ভয়াবহ বিমান দুর্ঘটনা। বিমানবন্দরে অবতরণের সময় রানওয়ে থেকে ছিটকে গেল এয়ার ইন্ডিয়া এক্সপ্রেসের একটি যাত্রীবাহী বিমান। সেটি পাশের জমিতে গিয়ে পড়ে। তবে আগুন ধরে যায়নি। শুক্রবার রাতে এই ঘটনা ঘটেছে। দুর্ঘটনাগ্রস্ত বিমানে ১৮৪ জন যাত্রী ছিলেন। এর মধ্যে ১০ শিশু আছে। এ ছাড়া ছিলেন ২ জন পাইলট এবং ৫ জন কেবিন ক্রু। সেটি দুবাই থেকে ফিরেছিল। ঘটনাস্থলে পৌঁছে গিয়েছে দমকল এবং উদ্ধারকারী দল। পাঠানো হয়েছে NDRF-এর জওয়ানদের। উদ্ধারকাজ চলছে।

৭ আগস্ট স্থানীয় সময় সন্ধ্যা ৭টা ৪০ মিনিটে এ দুর্ঘটনা ঘটে। বোয়িং ৭৭৩ মডেলের বিমানটি দুবাই থেকে ভারতে ফেরে। কোঝিকুদ বিমানবন্দরে নামার সময় রানওয়ে থেকে ছিটকে পড়ে। ভারী বৃষ্টিপাতের কারণে এ দুর্ঘটনা ঘটে থাকতে পারে বলে ধারণা করা হচ্ছে।

দুকোঝিকোড়ে বিমান দুর্ঘটনার প্রেক্ষিতে শুক্রবার রাতেই নয়াদিল্লির রাজীব গান্ধি ভবনে জরুরি বৈঠকে বসল অসামরিক বিমান পরিবহন মন্ত্রক। বৈঠকে উপস্থিত আছেন DGCA-র ডিরেক্টর জেনারেল। এছাড়া আছেন মন্ত্রক, এয়ারপোর্ট অথরিটি এবং এয়ার ইন্ডিয়া এক্সপ্রেসের শীর্ষ কর্তারা।

বিমান দুর্ঘটনায় মৃতের সংখ্যা বেড়ে বেড়ে হয়েছে ১৪। জখম অবস্থায় আরও ১২৩ জন বিমানের আরোহীকে উদ্ধার করা হয়েছে। এর মধ্যে ১৫ জনের অবস্থা আশঙ্কাজনক। ফলে মৃতের সংখ্যা আরও বাড়তে পারে বলে আশঙ্কা। এমনই জানিয়েছেন মালাপ্পুরমের পুলিশ সুপার।

কেরালার ঘটনায় শোকপ্রকাশ রাষ্ট্রপতির। সে রাজ্যের রাজ্যপালকে ফোন করে খোঁজ নিলেন পরিস্থিতির। কোঝিকোড়ে এয়ার ইন্ডিয়া এক্সপ্রেসের দুর্ঘটনায় সরকারিভাবে এখনও পর্যন্ত ২ আরোহীর মৃত্যুর খবর পাওয়া গিয়েছে। কেরালার মুখ্যমন্ত্রী বিজয়নের নির্দেশে উদ্ধারকাজে নেতৃত্ব দিতে কোঝিকোড় বিমানবন্দরে যাচ্ছেন মন্ত্রী এসি মইদিন। CMO-থেকে একথা জানানো হয়েছে

ভারতের বেসামরিক বিমান পরিবহন সংস্থার মহাপরিচালক বলেন, অবতরণ করতে গিয়ে একটি উপত্যকায় আছড়ে পড়ে। ভেঙে কয়েক টুকরো হয়ে যায় বলেও জানান তিনি। কোঝিকুদ বিমানবন্দর ব্যাঙ্গালুরুর মতো টেবিলটপ বিমানবন্দর।

সৌভাগ্যবশত বিমানটিতে আগুন ধরেনি। আগুন ধরলে আরোহীদের বেঁচে থাকার আশা ক্ষীণ হয়ে পড়তে পারতো। এর আগে ২০১০ সালে এয়ার ইন্ডিয়া এক্সপ্রেসের একটি বিমান বিধ্বস্ত হয়। এসময় নিহত হয় ১৫৮ আরোহী।

ব্যাঙ্গালুরু বিমানবন্দরের রানওয়েতে ওই দুর্ঘটনা ঘটে। রাতের বেসামরিক বিমান পরিবহন সংস্থার মহাপরিচালক বলেন, অবতরণ করতে গিয়ে একটি উপত্যকায় আছড়ে পড়ে। ভেঙে কয়েক টুকরো হয়ে যায়।

ঢাকা, ০৭ আগস্ট (ক্যাম্পাসলাইভ২৪.কম)//এআইটি

ক্যাম্পাসলাইভ২৪ডটকম-এ (campuslive24.com) প্রচারিত/প্রকাশিত যে কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা আইনত অপরাধ।