বাংলাদেশের ভুয়া করোনা সার্টিফিকেট: ইতালির মিডিয়ায় খবর, প্রবেশে বাঁধা


Published: 2020-07-08 23:59:55 BdST, Updated: 2020-08-14 05:45:37 BdST

লাইভ প্রতিবেদক: বাংলাদেশের কোভিড-১৯ এর সার্টিফিকেট নিয়ে তোলপাড় চলছে। উন্নত বিশ্বে এদেশের কোভিডের সার্টিফিকেট নিয়ে নানান খবরও বেরিয়েছে। ফলে সমস্যা পড়ছে অসংখ্য মানুষ। বিশেষ করে বাংলাদেশে কোভিড-১৯ এর ভুয়া সনদ বিক্রি হচ্ছে বলে ইতালির একাধিক জাতীয় দৈনিকে ৯ জুলাই সংবাদ প্রকাশ করা হয়েছে। বিষয়টি এখন সমগ্র ইতালিতে এক হট কেকের মতো প্রচার করা হচ্ছে।

জানাগেছে ইতালির বেশ কয়েকটি গণমাধ্যম 'সাড়ে তিন হাজার টাকায় বাংলাদেশে ভুয়া করোনা সার্টিফিকেট' শিরোনামে খবর প্রকাশ করেছে। ফলে দেশটিতে এখন বাংলাদেশিরা চরম বিব্রতকর পরিস্থিতির মধ্যে রয়েছেন। সেখানে এখবরটি এখন 'টক অব দ্য কান্ট্রি'

বিভিন্ন সূত্রে জানা গেছে ইতালির রোম থেকে প্রকাশিত দেশটির শীর্ষস্থানীয় সংবাদপত্র দৈনিক 'ইল মেসেঞ্জারো' পত্রিকার প্রধান প্রতিবেদন প্রকাশ করা হয়েছে বাংলাদেশের করোনা সার্টিফিকেট নিয়ে। ‘দাল বাংলাদেশ কন তেস্ত ফালসি’ বা ‘বাংলাদেশ থেকে ভুয়া টেস্ট সহকারে’ শিরোনামের খবরে বলা হয়েছে, বাংলাদেশে জ্বর নিয়েও দেশ ছাড়তে মাত্র ৩৬ ইউরো বা সাড়ে তিন হাজার টাকার প্রয়োজন।

আরো জানা যায়, সে দেশটির প্রথম সারির আরেকটি পত্রিকা দৈনিক 'লেগো' এ সম্পর্কিত খবরটির শিরোনাম করেছে 'সাড়ে তিন হাজার টাকায় জ্বর ছাড়াই বাংলাদেশ ত্যাগ'। অন্যদিকে ইয়াহু নিউজের পার্টনার 'ইয়াহু ফিনাঞ্জা' লিখেছে, বাংলাদেশে দুর্নীতিবাজ চিকিৎসকরা ভুয়া 'করোনা নেগেটিভ সার্টিফিকেট' বানিয়ে দেন যা দিয়ে বিমানবন্দরের চেক পার হয়ে দেশত্যাগ করা যায়।

বাংলাদেশিদের ঢুকতে দেয়নি ইতালি:

১২৫ বাংলাদেশিকে বিমান থেকে নামতে দেয়নি ইতালি

 

এদিকে কাতার এয়ারওয়েজের একটি ফ্লাইটে করে ইতালি যাওয়া ১২৫ বাংলাদেশিকে বিমান থেকে নামতে না দিয়ে ওই বিমানেই ফেরত পাঠানো হচ্ছে। ৮ জুলাই স্থানীয় সময় দুপুর ১টার দিকে ফিউমিসিনো বিমানবন্দরে ওই বিমানটি অবতরণ করে। ইতালির জাতীয় দৈনিক ইল মেসসাজ্জেরোর অনলাইন সংস্করণের এক প্রতিবেদনে বলা হয়েছে, বিমানটিতে থাকা বাংলাদেশি যাত্রীদের ইতালিতে প্রবেশ করতে দেয়া হয়নি। তাদের কাতারে ফেরত পাঠানো হচ্ছে।

অন্যদিকে সোমবার বাংলাদেশ থেকে যাওয়া যাত্রীদের শরীরে করোনা ভাইরাসের উপস্থিতি শনাক্ত করে ইতালি কর্তৃপক্ষ। এরপর বাংলাদেশের সঙ্গে এক সপ্তাহের জন্য সকল ফ্লাইট বাতিল ঘোষণা করে দেশটির স্বাস্থ্য মন্ত্রণালয়। তবে বাংলাদেশের সঙ্গে ফ্লাইট বাতিল করলেও কাতারের সঙ্গে ফ্লাইট চালু আছে ইতালির। সেই হিসেবে কাতারের রাজধানী দোহা থেকে যাওয়া ওই ফ্লাইটটির বাংলাদেশি যাত্রীদের ইতালি প্রবেশে কোনো বাধা থাকার কথা ছিল না। কিন্তু তাদের দেশটিতে প্রবেশ করতে না দিয়ে ফেরত পাঠানো হয়েছে।

একটি সংবাদমাধ্যম জানায়, ওই ১২৫ বাংলাদেশি ইতালিতে প্রবেশ করতে পারবেন না। এমনকি তাদের বিমান থেকেও নামতে দেয়া হবে না। কেবলমাত্র জরুরি স্বাস্থ্যসেবার প্রয়োজন এমন যাত্রীরা নামতে পারবেন। ওই বিমানেই স্থানীয় সময় বিকালে তাদের ফেরত পাঠানো হবে।

ঢাকা, ০৮ জুলাই (ক্যাম্পাসলাইভ২৪.কম)//এআইটি

ক্যাম্পাসলাইভ২৪ডটকম-এ (campuslive24.com) প্রচারিত/প্রকাশিত যে কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা আইনত অপরাধ।