কিমের কান্ড: উত্তর কোরিয়ার গোয়েন্দা প্রধান ও দেহরক্ষী এখন দুরে


Published: 2020-05-15 21:41:16 BdST, Updated: 2020-05-25 08:14:49 BdST

লাইভ ডেস্ক: উত্তর কোরিয়ার গোয়েন্দা প্রধান জাং কিল সং ও নিজের ব্যক্তিগত নিরাপত্তার দায়িত্বে থাকা বাহিনীর প্রধান ইয়ুন জং রিনকে দায়িত্ব থেকে সরিয়ে দিয়েছেন প্রেসিডেন্ট কিম জং উন।

অসুস্থতার গুজব উড়িয়ে দিয়ে সম্প্রতি জনসম্মুখে আসার পর এই সিদ্ধান্ত নিলেন উত্তর কোরিয়ার সর্বোচ্চ নেতা কিম জং উন। দক্ষিণ কোরিয়াভিত্তিক সংবাদমাধ্যম কোরিয়া হেরাল্ডের প্রতিবেদনে বলা হয়, উত্তর কোরিয়ার নতুন গোয়েন্দা প্রধান হিসেবে সেনাবাহিনীর জেনারেল রিম কোয়াং ইলকে দায়িত্ব দেয়া হয়েছে।

এছাড়া ইয়ুন জং রিম'র পরিবর্তে কোয়াং চ্যাং সিক নামের একজনকে নিজের দেহরক্ষী বাহিনীর প্রধানের দায়িত্ব দিয়েছেন কিম। তবে কি কারণে এই পরিবর্তন সেই বিষয়ে উত্তর কোরিয়া সরকারের পক্ষ থেকে বিস্তারিতভাবে কিছু বলা হয়নি।

ধারণা করা হচ্ছে, শুধু এই দুজনই নয় উত্তর কোরিয়া সরকারের আরো বেশ কিছু কর্মীকে বরখাস্ত করতে পারেন কিম। কিমের জন সম্মুখে আসার পর অনেক বিশ্লেষক দাবি করেছিলেন, সরকারের মধ্যে থাকা বিশ্বাসঘাতকদের বের করা জন্য নিজেই মৃত্যুর গুজব ছড়িয়েছিলেন কিম জং উন।

গত মাসে বিভিন্ন আন্তর্জাতিক সংবাদ মাধ্যমে খবর চাউর হয়, উত্তর কোরিয়ার নেতা কিম জং উনের শারীরিক অবস্থা গুরুতর।

কিমের মৃত্যু হয়েছে বলেও দাবি করে অনেক সংবাদ মাধ্যম। তবে সব গুজব উড়িয়ে দিয়ে গত ১ মে জনসম্মুখে আসেন উত্তর কোরিয়ার সর্বোচ্চ নেতা কিম জং উন।

ঢাকা, ১৫ মে (ক্যাম্পাসলাইভ২৪.কম)//এআইটি

ক্যাম্পাসলাইভ২৪ডটকম-এ (campuslive24.com) প্রচারিত/প্রকাশিত যে কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা আইনত অপরাধ।