কোভিড-১৯ এর থাবায় ৯৫ হাজার মানুষ প্রাণ হারিয়েছে


Published: 2020-04-10 05:28:37 BdST, Updated: 2020-05-26 00:40:10 BdST

লাইভ ডেস্ক: চারদিকে কেবলই হাহাকার। কেবলই দুশ্চিন্তা। আতঙ্ক আর শঙ্কায় বিশ্ব বিবেক আজ দিশেহারা। কোভিড-১৯ এর ছোবলে হর-হামেশাই প্রাণ ঝড়ছে। তাবৎ দুনিয়া করোনা জ্বরে কাঁপছে। এ যাবত করোনাভাইরাসে প্রাণহানির সংখ্যা ৯৫ হাজার ৫২৬ জনের বেশী বলে বিভিন্ন সূত্রে তথ্য মিলেছে ।

যুক্তরাষ্ট্রের জনস হপকিন্স ইউনিভার্সিটি ও ওয়ার্ল্ডওমিটারের তথ্য অনুযায়ী, বৃহস্পতিবার রাত থেকে এ পর্যন্ত ৯০ হাজার ৫৭ জন করোনাভাইরাসে প্রাণ হারিয়েছেন। আর আক্রমনের শিকার হয়েছেন ১৬ লাখের বেশি বনি আদম। চিকিৎসায় তিন লাখ ৫৫ হাজার ৪৮০ জনেরও বেশী মানুষ সুস্থ হয়ে বাড়ি ফিরেছেন।

এখনও করোনার শিকার হয়ে মারা যাচ্ছেন প্রতিদিন। এর শীর্ষে রয়েছে ইউরোপের বেশ কয়েকটি দেশ। ইতালিতে ১৭ হাজার ৬৬৯ জন মারা গেছেন। তাছাড়া স্পেনে ১৫ হাজার ২৩৮, ফ্রান্সে ১০ হাজার ৯৭, যুক্তরাজ্যে ৭ হাজার ৯৭ জন মারা গেছেন। তবে করোনায় আক্রান্ত হয়ে যুক্তরাষ্ট্রে মারা গেছেন ১৫ হাজার মানুষ।

প্রসঙ্গত, ডিসেম্বরে চীনের হুবেই প্রদেশের উহান শহরে ছড়িয়ে পড়ে এই ভাইরাস। দেশটি এখন করোনার সংক্রমণ অনেকটা নিয়ন্ত্রণে এনেছে। তবে আমেরিকা ও ইউরোপে এটা ভয়াবহভাবে ছড়িয়ে পড়েছে।

বাংলাদেশে বৃহস্পতিবার স্বাস্থ্য অধিদপ্তরের নিয়মিত ব্রিফিংয়ে স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক জানিয়েছেন, দেশে ২৪ ঘণ্টায় আরও ১১২ জন করোনাভাইরাসে সংক্রমিত হয়েছে। মারা গেছেন একজন। এ যাবত শনাক্তের সংখ্যা ৩৩০ ও মৃতের সংখ্যা ২১ জনে দাঁড়িয়েছে। আর সুস্থ হয়ে বাড়ি ফিরেছেন ৩৩ জন মানুষ।

জনস হপকিন্স ইউনিভার্সিটি ও ওয়ার্ল্ডওমিটারের দেয়া তথ্য অনুযায়ী জানা যায়, করোনার রোগীর সংখ্যা এখন সবচেয়ে বেশি যুক্তরাষ্ট্রে। সেখানে চার লাখ ৩২ হাজার ৫৯৬। স্পেনে এক লাখ ৫২ হাজার ৪৪৬ জন। পর্যায়ক্রমে রয়েছে ইতালি এক লাখ ৩৯ হাজার ৪২২ জন, জার্মানি এক লাখ ১৩ হাজার ২৯৬ জন ও ফ্রান্স ৮৩ হাজার ৮০ জন মানুষ আক্রান্ত হয়ে চিকিৎসাধীন রয়েছেন।

ঢাকা, ১০ এপ্রিল (ক্যাম্পাসলাইভ২৪.কম)//বিএসসি

ক্যাম্পাসলাইভ২৪ডটকম-এ (campuslive24.com) প্রচারিত/প্রকাশিত যে কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা আইনত অপরাধ।