‘বিশ্ববাসী আর স্বাভাবিক জীবনে ফিরবে না’


Published: 2020-04-08 18:51:46 BdST, Updated: 2020-05-28 23:37:05 BdST

লাইভ ডেস্কঃ করোনা ভাইরাসে আক্রান্ত ও মৃতের সংখ্যা বাড়ছে হু হু করে। সারা বিশ্বে কান্না আর মানুষের আহাজারি। করোনার ভয়ে দুনিয়া আজ দিশেহারা। বিশ্ব নেতারা এ পরিস্থিতি সামাল দিতে হিমশিম খাচ্ছেন। প্রতিবেদনটি লেখার সময় পর্যন্ত বিশ্বব্যাপী ৮৩ হাজার ৯০ জনের মৃত্যু হয়েছে করোনা ভাইরাসে। শনাক্ত হয়েছেন ১৪ লাখ ৪৬ হাজার ৯৮৬ জন। শুধু যুক্তরাষ্ট্রেই শনাক্ত হয়েছেন ৪ লক্ষাধিক করোনা রোগী।

যুক্তরাষ্ট্রে করোনার বিরুদ্ধে লড়াই করা শীর্ষ মার্কিন বিজ্ঞানী ডা. অ্যান্থনি ফসি হোয়াইট হাউজের প্রেস ব্রিফিংয়ে বলেছেন, করোনা ভাইরাসের আগে বিশ্ববাসী যে স্বাভাবিক জীবনে ছিল সেটা হয়তো আমরা আর নাও ফিরে পেতে পারি।

ডা. অ্যান্থনি ফসি বলেন, দেশে দেশে করোনা ভাইরাস ছড়িয়ে পড়ছে। সেখান থেকে সমাজের প্রতি স্তরে বিস্তারিত হচ্ছে। তাই এই পরিস্থিতিতে আমরা হয়তো পূর্ব করোনা ভাইরাসের জীবন ফিরে পাব না। স্বাভাবিক জীবনে ফিরতে হলে আপনাকে করোনা ভাইরাসমুক্ত হতে হবে। কিন্তু সেটা সম্ভব কি না জানি না। তবে একমাত্র ভ্যাকসিনই সেই সমাধান দিতে পারে।

এদিকে করোনা ভাইরাসে আক্রান্ত হয়ে আগামী ৪ আগস্ট পর্যন্ত যুক্তরাষ্ট্রের ৮১ হাজার ৭৬৬ জন মারা যেতে পারেন বলে ধরনা প্রকাশ করেছে ইউনিভার্সিটি অব ওয়াশিংটনের একটি মডেল।

তবে ডা. ফসি আশা করেন, বিজ্ঞানীরা দ্রুতই ছোঁয়াচে এ ভাইরাসটির ওষুধ আবিস্কার করবেন। আর সেটা হলে মৃত্যুর সংখ্যা কমে আসবে।

সূত্র: আলজাজিরা

ঢাকা, ০৮ এপ্রিল (ক্যাম্পাসলাইভ২৪.কম)//টিআর

ক্যাম্পাসলাইভ২৪ডটকম-এ (campuslive24.com) প্রচারিত/প্রকাশিত যে কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা আইনত অপরাধ।