করোনা টেস্ট কিট রপ্তানিতে কঠোর চীনের অবস্থান


Published: 2020-04-01 19:06:46 BdST, Updated: 2020-06-04 14:31:18 BdST

লাইভ ডেস্কঃ প্রাণঘাতি করোনাভাইরাসের টেস্ট কিট এবং চিকিৎসা সামগ্রী রপ্তানি ক্ষেত্রে কঠোর অবস্থানে রয়েছে চীন। এ প্রসঙ্গে দেশটি জানিয়েছে, করোনাভাইরাস পরীক্ষার কিট এবং সম্পর্কিত চিকিৎসা সামগ্রী সরবরাহকারী চীনা উৎপাদনকারী প্রতিষ্ঠানকে বলা হয়েছে, তাদের পণ্যগুলি দেশীয় বাজারে বিক্রি করার জন্য যদি লাইসেন্স না থাকে তবে তারা আর তা রপ্তানি করার সুযোগ পাবে না।

জানা যায়, তাদের রপ্তানি করা টেস্ট কিট, চিকিৎসা সামগ্রীর মান সম্পর্কে ইউরোপীয় কিছু ক্রেতার অভিযোগের প্রেক্ষিতে বেইজিং এমন কঠোর সিদ্ধান্ত গ্রহণ করেছে।

এ প্রসঙ্গে দেশটির বাণিজ্য মন্ত্রণালয়, শুল্কের সাধারণ প্রশাসন ও জাতীয় মেডিকেল পণ্য প্রশাসনের মঙ্গলবার জারি করা এক যৌথ বিবৃতিতে উল্লেখ করা হয়, টেস্ট কিট, ফেস মাস্ক, প্রতিরক্ষামূলক পোশাক, ভেন্টিলেটর এবং ইনফ্রারেড থার্মোমিটার রফতানি করতে চাওয়া সমস্ত সংস্থাকে এই নতুন নিয়ম অনুসরন করতে হবে।

দেশটির বাণিজ্য মন্ত্রণালয় এসব চিকিৎসা সামগ্রী রপ্তানি করে লাইসেন্স ও রেজিস্ট্রেশনপ্রাপ্ত এমন প্রতিষ্ঠানের একটি তালিকাও প্রকাশ করেছে। খবর সাউথ চায়না মর্নিং পোস্টের

ওই বিবৃতিতে আরও জানানো হয় যে, সংস্থাগুলিকে চীনা কাস্টমস এজেন্সির কাছে দেখাতে হবে, তাদের উৎপাদিত পণ্যগুলো যেসব দেশে রপ্তানি হচ্ছে সেখানকার মান পূরণ করতে সক্ষম কিনা।

ঢাকা, ০১ এপ্রিল (ক্যাম্পাসলাইভ২৪.কম)//এমজেড

ক্যাম্পাসলাইভ২৪ডটকম-এ (campuslive24.com) প্রচারিত/প্রকাশিত যে কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা আইনত অপরাধ।