করোনায় বিশ্ব স্বাস্থ্য সংস্থা প্রধানের ৫ পরামর্শ


Published: 2020-03-27 17:45:02 BdST, Updated: 2020-06-03 18:35:37 BdST

লাইভ ডেস্কঃ করোনাভাইরাসের সংক্রমণ প্রতিরোধে জনসাধারণের সচেতনতায় বিশ্ব স্বাস্থ্য সংস্থার প্রধান ট্রেড্রস অ্যাডহানম একটি ভিডিওবার্তা দিয়েছেন। যেখানে করোনা প্রতিরোধে রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে পুষ্টিকর খাবার খাওয়ার পাশাপাশি মানসিক শক্তি বাড়ানোর পরামর্শের কথা জানিয়েছেন তিনি।

ভিডিও বার্তায় করোনায় সুস্থ থাকার যে ৫ উপায় জানালেন বিশ্ব স্বাস্থ্য সংস্থার প্রধান তা ক্যাম্পাসলাইভের পাঠকদের উদ্দেশ্যে নিচে তুলে ধরা হলো:

১. স্বাস্থ্যকর খাবার খেতে হবে: সুস্থ থাকার প্রধান উপায় হলো পুষ্টিযুক্ত স্বাস্থ্যকর খাবার গ্রহণ করা। এতে করে শরীরের রোগ প্রতিরোধ করার ক্ষমতা বাড়বে।

২. মদ্যপানের ক্ষেত্রে সীমা রাখা: করোনাভাইরাসের আক্রমনে সৃষ্টি হওয়া এই ভয়াবহ সময়ে সুস্থ থাকতে হলে মদ্যপানে দায়িত্বশীল হতে হবে। সীমার বাইরে পান করা উচিত নয়। চিনিযুক্ত পানীয় পরিহার করে চলতে হবে।

৩. ধূমপান না করা: সুস্থ থাকতে হলে অবশ্যই ধূমপান করার অভ্যাসকে ত্যাগ করতে হবে। কোভিড ১৯ ভাইরাসে আক্রান্ত হলে ধূমপানের কারণে মারাত্মক রোগগুলো অনেকাংশেই বৃদ্ধি পায়।

৪.শারীরিক কসরত করা: সুস্থ থাকাতে শারীরিক কসরত করার কোনো বিকল্প নেই। যদি বাহিরে বের হওয়ার অনুমতি থাকে তাহলে প্রাপ্ত বয়স্ককে ৩০ মিনিট ও শিশুদের ১ ঘণ্টা দৌড়াতে হবে। অন্যথায় বাসায় থেকেই বিভিন্ন ধরণের ব্যায়াম-ইয়োগা করা যেতে পারে। অফিসের কাজ বাসায় করলে এক পজিশনে না করা। ৩০ মিনিট পরপর তিন মিনিটের বিরতি নেওয়া।

৫. মানসিক স্বাস্থ সুরক্ষা: ভয়াবহ এই মহামারির সময়ে মানসিকভাবে শক্ত থাকাটা খুবই জরুরি। এ সময়ে মানসিক অশান্তি থাকা, চাপ অনুভব করাটা স্বাভাবিক। কমিউনিটির অন্য মানুষদেরকে সাধ্য অনুযায়ী সহোযোগিতা করা। প্রতিবেশি, বন্ধু ও পরিবারের সদস্যদের খোঁজখবর রাখা। গান শোনা, বই পড়া ও গেম খেলা যাতে পারে। যদি সমস্যা হয় তাহলে সংবাদ দেখা থেকে দূরে থাকা। দিনে একবার কিংবা দুইবার নির্ভযোগ্য গণমাধ্যম থেকে দেশ-বিদেশের খোঁজ-খবর রাখলেই চলবে।

ঢাকা, ২৭ মার্চ (ক্যাম্পাসলাইভ২৪.কম)//এমজেড

ক্যাম্পাসলাইভ২৪ডটকম-এ (campuslive24.com) প্রচারিত/প্রকাশিত যে কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা আইনত অপরাধ।