করোনা ভাইরাসের অ্যান্টিবডি আবিষ্কার!


Published: 2020-03-16 11:43:10 BdST, Updated: 2020-03-30 19:57:20 BdST

লাইভ ডেস্কঃ আবিষ্কার করা হয়েছে করোনা ভাইরাসের (কভিড-১৯) অ্যান্টিবডি। এ খবর দিয়েছেন নেদারল্যান্ডসের ইরাসমাস মেডিক্যাল সেন্টার ও আটরেচট ইউনিভার্সিটির গবেষকরা। ১৪ মার্চ আবিষ্কার, নতুন উদ্যোগ এবং প্রযুক্তি বিষয়ক ইউরোপীয় প্ল্যাটফর্ম ‘ইনোভেশন অরিজিনস’-এর একটি প্রতিবেদনে এ অ্যান্টিবডি আবিষ্কারের খবর দেওয়া হয়।

ওই প্রতিবেদনটিতে বলা হয়েছে, ওই দুটি বিশ্ববিদ্যালয়ের ১০জন বিজ্ঞানীর সমন্বয়ে গঠিত দল গবেষণাপত্রটি তৈরি করেছে। এটি বর্তমানে শীর্ষস্থানীয় জার্নাল ‘নেচার’-এর পিয়ার রিভিউর জন্য প্রস্তুত।

এ চাঞ্চল্যকর সংবাদটি প্রথম দিয়েছে রোটারডাম বিশ্ববিদ্যালয়ের জার্নাল ‘ইরাসমাস ম্যাগাজিন’। তবে এই এন্টিবডি মানুষের শরীরে পরীক্ষা করতে আরও কয়েকমাস সময় লেগে যেতে পারে বলেও সংবাদে জানানো হয়। গবেষক এবং সেল বায়োলজির প্রফেসর ফ্রাঙ্ক গ্রোজভেল্ড এ বিষয়টি নিয়ে খুবই আশাবাদী।

প্রফেসর ফ্রাঙ্ক গ্রোজভেল্ড বলে, আমরা এখন একটি ফার্মাসিটিক্যাল কোম্পানি করতে চাইছি, যা এই অ্যান্টিবডি গণহারে ওষুধ হিসেবে উৎপাদন করবে। আমাদের জানামতে রোগটির এটিই প্রথম এন্টিবডি।

২০১৯ সালের শেষ দিকে চীনের হুবেই প্রদেশের উহানে প্রথম করোনা ভাইরাসের প্রাদুর্ভাব দেখা দেয়। এরপর সেখান থেকে ছড়িয়ে গেছে বিশ্বের ১৫৭টি দেশ ও অঞ্চলে।

আরও পড়ুন...

বিশ্বে করোনায় ৬ হাজার ৫শ ১৫ জনের মৃত্যু!

ঢাকা, ১৬ মার্চ (ক্যাম্পাসলাইভ২৪.কম)//টিআর

ক্যাম্পাসলাইভ২৪ডটকম-এ (campuslive24.com) প্রচারিত/প্রকাশিত যে কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা আইনত অপরাধ।