ইরানের হামলা, শতাধিক মার্কিন সেনার মস্তিষ্কে সমস্যা


Published: 2020-02-12 02:41:09 BdST, Updated: 2020-04-08 15:41:30 BdST

লাইভ ডেস্কঃ ইরাকে মার্কিন ঘাঁটিতে ইরানের ক্ষেপণাস্ত্র প্রয়োগে আহতের সংখ্যা বাড়ছে। ওই ঘটনার কারণে শতাধিক সেনার মস্তিষ্কে আঘাতজনিত সমস্যা সৃষ্টি হয়েছে বলে জানানো হয়েছে।

ইরান যখন আইন আল-আসাদ ঘাঁটিতে ক্ষেপণাস্ত্র চালায়, তখন কোনও মার্কিন সেনা নিহত কিংবা তাৎক্ষণিকভাবে আহত হওয়ার কোন প্রকার ঘটনা ঘটেনি। তবে গত ৩ জানুয়ারি বাগদাদ আন্তর্জাতিক বিমানবন্দর থেকে বের হওয়ার সময় ড্রোন চালিয়ে কাসেম সোলাইমানিকে হত্যা করে মার্কিন বাহিনী।

সোমবার রয়টার্স সূত্রে জানা যায়, টিবিআইতে আক্রান্তের সংখ্যা ৬৪ থেকে বেড়ে ১০০ জনে পৌঁছাল। পেন্টাগন এক বিবৃতিতে জানিয়েছে, ১০৯ মার্কিন মস্তিষ্কে আঘাতজনিত সমস্যার কারণে আক্রান্ত হয়েছে। তবে তাদের মধ্যে ৭৬ জন চিকিৎসা শেষে দায়িত্বে ফিরেছেন।
মস্তিষ্কে আঘাতজনিত সমস্যা হলে মাথাব্যথা, মাথাঘোরা, আলোর প্রতি বিতৃষ্ণা ও বমি বমি ভাব এমন লক্ষন দেখা দিতে পারে।

এ প্রসঙ্গে মার্কিন রিপাবলিকান সিনেটর জনি আরনস্ট জানান, আমাদের আরও জবাব পেতে হবে। ইরাকে বিস্ফোরণে আহতদের নিরাপত্তা এবং তাদের প্রতি যত্নশীল হতে পেন্টাগনের প্রতি আমি আহ্বান জানাচ্ছি।

আহতদের সংখ্যা কমিয়ে বলা কিংবা তথ্য প্রকাশে কোনও বিলম্ব হয়নি এমন তথ্য জানিয়েছে মার্কিন প্রতিরক্ষা মন্ত্রণালয়। তবে সন্দেহভাজন আহতের ঘটনায় কীভাবে অভ্যন্তরীণ প্রতিবেদন প্রদান করা হয়েছে কিংবা অঙ্গহানিতে আহতদের মতোই তাদের চিকিৎসা দেয়া হয়েছে কিনা তা নিয়ে নতুন করে প্রশ্ন তৈরি হয়েছে।

ঢাকা, ১১ ফেব্রুয়ারি (ক্যাম্পাসলাইভ২৪.কম)//এমজেড

ক্যাম্পাসলাইভ২৪ডটকম-এ (campuslive24.com) প্রচারিত/প্রকাশিত যে কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা আইনত অপরাধ।