হংকংয়ে বাধ্যতামুলক কঠোর আইন


Published: 2020-02-08 18:55:24 BdST, Updated: 2020-03-30 02:39:10 BdST

লাইভ ডেস্ক: ভয়াবহ থেকে আরো ভয়ঙ্কর রূপ নিচ্ছে করোনা ভাইরাস মহামারি। এই ভাইরাসে শুধু চীনে এরই মধ্যে কমপক্ষে ৭২২ জন মারা গেছেন। আক্রান্ত হয়েছেন কমপক্ষে ৩৪ হাজার ৫৪৬ জন।

এর প্রেক্ষিতে দু’সপ্তাহের জন্য বাধ্যতামুলক কুয়ারেন্টাইন আইন করেছে হংকং। এর অধীনে চীনের মূল ভূখ- থেকে হংকংয়ে যাওয়া যেকাউকে দু’সপ্তাহ কুয়ারেন্টাইন বা নিজেকে বিচ্ছিন্ন করে রাখতে হবে। পর্যটক সেখানে পৌঁছলে তাকে হোটেল কক্ষে অথবা সরকার পরিচালিত কুয়ারেন্টাইন সেন্টারে আশ্রয় নিতে বলা হয়েছে।

অন্যদিকে হংকংয়ের অধিবাসীরা দেশে ফিরলে তাদেরকে বাড়ির ভিতরে অবস্থান করতে বলা হয়েছে। নতুন এই আইন অমান্যকারীর বিরুদ্ধে শাস্তি হিসেবে জরিমানা ও জেলের বিধান করা হয়েছে।

গত মধ্যরাতে সীমান্তবর্তী শেনঝেং শহরের সীমান্তে হাজার হাজার ভ্রমণকারীকে লাইন দিয়ে দাঁড়িয়ে থাকতে দেখা গেছে। এ খবর দিয়েছে অনলাইন বিবিসি। এতে আরো বলা হয়, এ পর্যন্ত হংকংয়ে এ ভাইরাসে আক্রান্ত হয়েছেন ২৬ জন। মারা গেছেন একজন। চীনের বাইরে কমপক্ষে ২৫টি দেশে নিশ্চিতভাবে সনাক্ত করা হয়েছে করোনা ভাইরাস।

হংকংয়ের বাইরে ফিলিপাইনে একজন মারা গেছেন এই ভাইরাসে। অন্যদিকে জাপানে একটি ক্রুজ শিপে কমপক্ষে ৪১ জনের দেহে পাওয়া গেছে নতুন করে এই ভাইরাস। ফলে ওই জাহাজে আক্রান্তের সংখ্যা দাঁড়ালো ৬১।

তবে শুক্রবার বিশ্বস্বাস্থ্য সংস্থা বলেছে, আগের দু’দিনের তুলনায় কম সংখ্যক মানুষ আক্রান্ত হয়েছেন চীনে। এর মহাপরিচালক টেডরোস আধানোম ঘেব্রেয়েসাস সতর্কতা দিয়ে বলেছেন গাউন, মাস্ক ও গ্লোভসের মতো মেডিকেল সরঞ্জামাদির বিশ্বজুড়ে ঘাটতি দেখা দিয়েছে।

ঢাকা, ০৮ ফেব্রুয়ারি (ক্যাম্পাসলাইভ২৪.কম)//বিএসসি

ক্যাম্পাসলাইভ২৪ডটকম-এ (campuslive24.com) প্রচারিত/প্রকাশিত যে কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা আইনত অপরাধ।