চীনে করোনা-ভাইরাস পরিস্থিতি ভয়াবহ


Published: 2020-01-26 12:49:43 BdST, Updated: 2020-02-17 09:43:20 BdST

ইন্টারন্যাশনাল লাইভ : চীন সহ বিশ্বের বেশ কয়েকটি দেশে নভেল করোনা-ভাইরাস সংক্রমণের কারণে আতংক তৈরি হয়েছে। বেশ কয়েকজনের মৃত্যুর খবর এসেছে। আক্রান্তের সংখ্যাও কয়েক হাজার। সতর্কতা জারি করেছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (WHO)।

চীনের হুবেই প্রদেশের রাজধানী উহানে প্রথম করোনা ভাইরাস শনাক্ত হয়। পরে তা জাপান, থাইল্যান্ড, হংকং, ভিয়েতনাম, দক্ষিণ কোরিয়া, তাইওয়ান, সৌদি আরব, যুক্তরাষ্ট্র পর্যন্ত ছড়িয়েছে। নভেল করোনা ভাইরাস (২০১৯-nCOV) ভাইরাসের সপ্তম বৃহৎ প্রজাতি। এটি মূলত শ্বাসতন্ত্রে সংক্রমণ ঘটায়। পাশাপাশি আরও কিছু উপসর্গ দেখা দেয়।

করোনা ভাইরাস পরিস্থিতি ভয়াবহ বলে সতর্কতা দিয়েছেন চীনের প্রেসিডেন্ট সি জিনপিং। এই রোগে আক্রান্ত হয়ে মৃতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ৫৬। পুরো এশিয়া ও বাকি বিশ্বে অব্যাহতভাবে ছড়িয়ে পড়ছে এই ভাইরাস। অনলাইন বিবিসি ও সিএনএন এ খবরে চীনের মূল ভূখন্ডে আক্রান্তের সংখ্যা প্রায় ২০০০ বলে নিশ্চিত করা হয়।

মালয়েশিয়া ও সিঙ্গাপুর উভয় দেশে করোনা ভাইরাসে আক্রান্ত হয়েছেন চতুর্থ ব্যক্তি। সিঙ্গাপুরের স্বাস্থ্য মন্ত্রণালয় বলেছে, সর্বশেষ আক্রান্ত ব্যক্তির বয়স ৩৬ বছর। তিনি চীনের হুবেই প্রদেশের উহান থেকে ২২শে জানুয়ারি স্বপরিবারে মালয়েশিয়া গিয়েছেন। ফ্লাইটে তার মধ্যে কোনো পূর্ব লক্ষণ দেখা যায় নি।

চীন তাদের ভাইরাস ছড়িয়ে পড়া মধ্যাঞ্চলীয় একটি নগরীতে সাড়ে ৪শ’ সামরিক মেডিকেল স্টাফ মোতায়েন করেছে। এসব স্টাফের মধ্যে অনেকেরই সার্স বা ইবোলা ভাইরাস মোকাবেলার অভিজ্ঞতা রয়েছে। দেশটিতে ভাইরাস ছড়িয়ে পড়ায় ইতোমধ্যে অনেকের মৃত্যু হয়েছে। শনিবার রাষ্ট্রীয় সংবাদমাধ্যম একথা জানায়। খবর এএফপি’র।

সরকারি বার্তা সংস্থা সিনহুয়া জানায়, এসব সামরিক স্টাফকে এ ভাইরাসে আক্রান্ত বেশি সংখ্যক রোগি যেসব হাসপাতালে রয়েছে সেখানে পাঠানো হবে। তারা শুক্রবার রাতে সামরিক হেলিকপ্টারে করে উহান নগরীতে পৌঁছে।

 

ঢাকা, ২৬ জানুয়ারি (ক্যাম্পাসলাইভ২৪.কম)//এমআই

ক্যাম্পাসলাইভ২৪ডটকম-এ (campuslive24.com) প্রচারিত/প্রকাশিত যে কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা আইনত অপরাধ।