মিয়ানমারের প্রতি আন্তর্জাতিক আদালতের চার আদেশ


Published: 2020-01-23 16:47:21 BdST, Updated: 2020-02-17 09:48:15 BdST

ইন্টারন্যাশনাল লাইভ: রোহিঙ্গাদের সুরক্ষায় মিয়ানমারের প্রতি চার দফা অন্তর্বর্তী আদেশ জারি করেছে আন্তর্জাতিক বিচার আদালত। আদালত সর্বসম্মতভাবে এ আদেশ জারি করেছে। একই সঙ্গে রোহিঙ্গা হত্যা বন্ধে ব্যবস্থা নেয়ার নির্দেশ দেয়া হয়েছে।

বৃহস্পতিবার নেদারল্যান্ডসের রাজধানী দ্য হেগে বাংলাদেশ সময় বিকেল ৩টায় আইসিজের প্রধান বিচারপতি আবদুল কাভি আহমেদ ইউসুফ আদেশ ঘোষণা করেন।

চার দফা অন্তর্বর্তী আদেশগুলোতে রয়েছে, রোহিঙ্গাদের গণহত্যা থেকে রক্ষা করতে ও পূর্বের হামলার প্রমাণ সংরক্ষণ করতে বলা হয়েছে মিয়ানমারকে। মিয়ানমারে থাকা আনুমানিক ৬ লাখ রোহিঙ্গা সামরিক বাহিনীর হাতে ‘চরম মাত্রায় সহিংসতার’ ঝুঁকিতে আছে। আদালত এ ব্যাপারে তাদের সহযোগিতা প্রদর্শনে প্রতিবেদন জমা দেয়ার নির্দেশ দিয়েছে।

অং সান সুচির বক্তব্য প্রত্যাখ্যান করে আদালত বলেছেন, গাম্বিয়ার অধিকার আছে মিয়ানমারের বিরুদ্ধে মামলা করার। এ আদেশ মানতে মিয়ানমার বাধ্য বলেও মন্তব্য করেছেন আদালত।


ঢাকা, ২৩ জানুয়ারি (ক্যাম্পাসলাইভ২৪.কম)//এমআই

ক্যাম্পাসলাইভ২৪ডটকম-এ (campuslive24.com) প্রচারিত/প্রকাশিত যে কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা আইনত অপরাধ।