চীনে নতুন ভাইরাসে আক্রান্ত হয়ে মৃত ১৭, বিশ্বজুড়ে আতঙ্ক


Published: 2020-01-23 18:36:11 BdST, Updated: 2020-03-28 14:21:25 BdST

ইন্টারন্যাশনাল লাইভ: চীনের রহস্যময় করোনা নামক নতুন এক ভাইরাসে আক্রান্ত হয়ে দেশটির উহান শহরে ১৭ জনের মৃত্যু হয়েছে। ভাইরাসটিতে আক্রান্তের সংখ্যা ৫৪০ জানে ছাড়িয়েছে। ভাইরাসটি আরও প্রায় ৭টি দেশে ছড়িয়ে পড়েছে ইতোমধ্যে। যা বিশ্বজুড়ে উদ্বেগ ও শঙ্কার তৈরি করেছে।

চীন নববর্ষের উৎসবের প্রাক্কালে ভাইরাসের সংক্রমণে নিয়ে উদ্বিগ্ন ।এসময় লাখ লাখ লোকের চলাচল ও সমাগমে ভাইরাস দ্রুত ছড়িয়ে পড়ার আশঙ্কা করা হচ্ছে। সার্সের (সিভিয়ার একিউট রেসপাইরেটরি সিনড্রোম) মতো রহস্যজনক এই ভাইরাস ছড়িয়ে পড়তে পারে বলে সতর্ক করে দিয়ে বলা হয় ২০০২ থেকে ২০০৩ সালে চীনের মূল ভূখন্ড এবং হংকংয়ে প্রায় ৬৫০ জন লোকের মৃত্যু হয়েছে।

গতকাল বুধবার পর্যন্ত মৃতের সংখ্যা ছিল ৯ জন এবং ৪৪০ জন আক্রান্ত বলে জানা যায়। একদিনেই সরকারি হিসাবে আরও ৮ জনের মৃত্যু ও ১০০ জন এতে আক্রান্ত হলেন। চীনের এই ভাইরাস নিয়ে জরুরি বৈঠক করেছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (হু)। মানুষ থেকে মানুষে সংক্রমিত এই ভাইরাসটি বিশ্বব্যাপী ছড়িয়ে পড়ার আশঙ্কা করছে সংস্থাটি।

নেতৃস্থানীয় বিজ্ঞানীরা বলছেন, উহানের এই ভাইরাসে অনুমানের তুলনায় দ্বিগুণ আক্রান্ত হয়েছেন। গতকাল চীন জানায়, পরীক্ষা-নিরিক্ষা করে ৪৮৩ জন ভাইরাসটিতে আক্রান্ত বলে নিশ্চিত হন তারা। তবে চীন এও জানিয়েছে, আরও ২ হাজার ১৯৭ রোগী আছেন যারা আক্রান্ত কিনা তা এখনো নিশ্চিত হওয়া যায়নি।

 

ঢাকা, ২৩ জানুয়ারি (ক্যাম্পাসলাইভ২৪.কম)//এমআই

 

ক্যাম্পাসলাইভ২৪ডটকম-এ (campuslive24.com) প্রচারিত/প্রকাশিত যে কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা আইনত অপরাধ।