ইরাক প্রধানমন্ত্রীর পদত্যাগপত্র জমা


Published: 2019-12-01 15:51:34 BdST, Updated: 2019-12-06 06:36:23 BdST

লাইভ প্রতিবেদকঃ সরকারবিরোধী বিক্ষোভে উত্তাল হয়ে উঠেছে ইরাক। এরই মধ্যে পদত্যাগপত্র জমা দিয়েছেন দেশটির প্রধানমন্ত্রী আদেল আবদুল মাহদি। রাজধানী বাগদাদ এবং দেশের দক্ষিণাঞ্চলে চলছে সরকারবিরোধী বিক্ষোভ। গতকাল পার্লামেন্টে প্রধানমন্ত্রী নিজের পদত্যাগপত্র জমা দিয়েছেন।

পূর্বে তিনি গত শুক্রবার পদত্যাগের ঘোষণা দেন। নিরাপত্তাবাহিনীর গুলিতে ৪০ জনেরও বেশি বিক্ষোভকারীর মৃত্যুর একদিন পরেই এই ঘোষণা দেন মাহদি।

অন্যদিকে, গতকাল শনিবার পার্লামেন্টে মন্ত্রিসভার এক জরুরি অধিবেশনের পরে আনুষ্ঠানিকভাবে পদত্যাগপত্র জমা দিয়েছেন তিনি। মন্ত্রীরা প্রধানমন্ত্রী চিফ অব স্টাফসহ গুরুত্বপূর্ণ ব্যক্তিদের পদত্যাগপত্রসহ গুরুত্বপূর্ণ নথি অনুমোদন করেছেন।

আজ ইরাকের পার্লামেন্টে একটি ভোটের আয়োজন করা হবে। যেখানে প্রধানমন্ত্রীর পদত্যাগপত্র গ্রহণ করা হবে কীনা সে বিষয়ে আইনপ্রণেতারা ভোট দেবেন।

গত শুক্রবারের খুতবায় প্রধানমন্ত্রী পরিবর্তনের প্রসঙ্গে বিবেচনা করার জন্য দেশটির শিয়াদের ধর্মীয় গুরু আয়াতুল্লাহ আলি আল সিসতানি সংসদের প্রতি আহবান জানানোর পরই রাষ্ট্রীয় টেলিভিশনের ভাষণে পদত্যাগের ঘোষণা দেন দেশটির প্রধানমন্ত্রী।

জাতির উদ্দেশে দেয়া ভাষণে প্রধানমন্ত্রী আবদুল মাহদি জানান, পার্লামেন্ট যদি তার পদত্যাগপত্র গ্রহণ করে তবে তার মন্ত্রিসভা তত্ত্বাবধায়ক সরকার হিসেবে দায়িত্ব পালন করবে। সে ক্ষেত্রে তারা কোনো নতুন আইন পাস করতে পারবেন না এবং কোনো প্রকার সিদ্ধান্তও গ্রহন করতে পারবেন না।

ঢাকা, ০১ ডিসেম্বর (ক্যাম্পাসলাইভ২৪.কম)//এমজেড

ক্যাম্পাসলাইভ২৪ডটকম-এ (campuslive24.com) প্রচারিত/প্রকাশিত যে কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা আইনত অপরাধ।