ইউরোপের এমপিদের কাশ্মীর সফর


Published: 2019-10-29 20:29:44 BdST, Updated: 2019-11-17 04:23:36 BdST

ইন্টারন্যাশনাল লাইভ: ইউরোপের কট্টর ডানপন্থী এমপিদের ডেকে কাশ্মীর দেখাল ভারত। মঙ্গলবার আন্তর্জাতিক প্রতিনিধি হিসেবে অধিকৃত কাশ্মীর সফরে এসেছেন ইউরোপের বিভিন্ন দেশের কট্টর ডানপন্থী দলের প্রায় ৩০ জন এমপি।

ভারতে বহুল আলোচিত কাশ্মীরের বিশেষ মর্যাদা বাতিলের পর থেকে কার্যত অবরুদ্ধ অবস্থায় রয়েছে এই উপত্যকা। ভারতে ডানপন্থী নেতাদের সফরের বিষয়ে ইউরোপীয় পার্লামেন্ট এবং ইউরোপীয় ইউনিয়নের প্রতিনিধিদের সংশ্লিষ্টতা না থাকায় কূটনৈতিক প্রশ্ন দেখা দিয়েছে।

বিশ্ব নেতাদের হঠাৎ কাশ্মর সফেরের ঘটনাকে আন্তর্জাতিক ভাবে আলোচনার কেন্দ্রবিন্দুতে পরিণত হয়েছে। নয়াদিল্লিতে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সঙ্গেও বৈঠক করেছেন তারা। মঙ্গলবার ও বুধবার কাশ্মীর সফর শেষে নয়াদিল্লিতে ফিরবেন ইউরোপের এমপিরা।

নয়াদিল্লিতে নিযুক্ত ইউরোপীয় ইউনিয়নের এক কর্মকর্তা নাম প্রকাশ না করার শর্তে বলেন, ইউরোপীয় পার্লামেন্টের সদস্যরা আনুষ্ঠানিক সফরে ভারতে আসেননি। তবে বেসরকারি একটি সংস্থার আমন্ত্রণে নেতারা এসেছেন।


ঢাকা, ২৯ অক্টোবর (ক্যাম্পাসলাইভ২৪.কম)//এমআই

ক্যাম্পাসলাইভ২৪ডটকম-এ (campuslive24.com) প্রচারিত/প্রকাশিত যে কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা আইনত অপরাধ।