উত্তরপ্রদেশে স্কুল-কলেজ-বিশ্ববিদ্যালয়ে মোবাইল নিষিদ্ধ


Published: 2019-10-18 22:42:07 BdST, Updated: 2019-11-16 02:30:05 BdST

লাইভ ডেস্কঃ মোবাইল ফোন নিয়ে আর দৌড়াদৌড়ি চলবে না ক্যাম্পাসে। কেউ পড়া বাদ দিয়ে গেমস ও নানান ছবি ও নাটক গানও শুনতে পারবে না। শ্রেণিকক্ষে বসে আর মোবাইল চালাতে পারবে না শিক্ষার্থীরা। শুধু শিক্ষার্থী নয় পড়ানোর সময় মোবাইল ফোন ব্যবহার করতে পারবেন না শিক্ষকরাও।

রাজ্যের সব স্কুল, কলেজ ও বিশ্ববিদ্যালয়ে মোবাইল ব্যবহার নিষিদ্ধ করেছে ভারতের উত্তরপ্রদেশের মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথের সরকার। এনডিটিভির প্রতিবেদনে অনুযায়ী, উত্তরপ্রদেশের উচ্চশিক্ষা দফতর এ বিষয়ে একটি বিজ্ঞপ্তি জারি করেছে।

তাতে বলা হয়েছে, স্কুল, কলেজ ও বিশ্ববিদ্যালয়ের ভেতরে মোবাইল ফোন ব্যবহার সম্পূর্ণ নিষিদ্ধ। শিক্ষার্থী এবং শিক্ষক কেউই পঠন-পাঠনের সময় মোবাইল ব্যবহার করতে পারবেন না। শুধু বিশ্ববিদ্যালয়ের অভ্যন্তরে মোবাইল ব্যবহার নয় এমনকি কেউ মোবাইল নিয়েও আসতে পারবেন না ক্যাম্পাসে।

নিষেধাজ্ঞা কার্যকর করতে রাজ্যটির উচ্চ শিক্ষা অধিদপ্তর একটি নির্দেশনা জারি হওয়ার বিষয়টি নিশ্চিত করেছে আরেক ভারতীয় সংবাদমাধ্যম হিন্দুস্তান টাইমস। রাজ্যের সব স্কুল, কলেজ ও বিশ্ববিদ্যালয়ে শিক্ষার্থীদের শিক্ষার জন্য উন্নত পরিবেশ সৃষ্টির জন্য এমন নিষেধাজ্ঞা জারি করে বিজ্ঞপ্তিতে উল্লেখ করা হয়েছে, শিক্ষার্থী ও শিক্ষকরা তাদের প্রাতিষ্ঠানিক ঘণ্টার অনেক মূল্যবান সময় নষ্ট করেন মোবাইল ফোন ব্যবহার করে।

যোগী আদিত্যনাথ ইতিমধ্যেই প্রাদেশিক মন্ত্রিসভার বৈঠকসহ তার সমস্ত সরকারি বৈঠকের সময় মোবাইল ফোন ব্যবহার নিষিদ্ধ করেছেন।

গুরুত্বপূর্ণ বৈঠকে কয়েকজন মন্ত্রীকে হোয়াটসঅ্যাপে চালাতে দেখে এমন ব্যবস্থা নেয়া হয়। এনিয়ে চলছে নানান বিতর্ক।

ঢাকা, ১৮ অক্টোবর (ক্যাম্পাসলাইভ২৪.কম)//বিএসসি

ক্যাম্পাসলাইভ২৪ডটকম-এ (campuslive24.com) প্রচারিত/প্রকাশিত যে কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা আইনত অপরাধ।