শান্তিতে নোবেল: ইথিওপিয়ার প্রধানমন্ত্রী আবি আহমেদ


Published: 2019-10-11 22:07:17 BdST, Updated: 2019-11-16 02:44:22 BdST

লাইভ ডেস্কঃ অনেকটাই ব্যতিক্রম। বেশ কয়েক বছর পর বদলাতে শুরু করেছে নোবেলের আইটেম। এ বছর শান্তিতে নোবেল পুরস্কার পেয়েছেন ইথিওপিয়ার প্রধানমন্ত্রী আবি আহমেদ (৪৩)।

চলতি বছর তার প্রচেষ্টাতে ইরিত্রিয়ার সঙ্গে ইথিওপিয়ার পুরনো বৈরিতার অবসান ঘটে। দুটি দেশ ও জাতিকে এক সুতোয় গাঁথার জন্যই এবার নোবেল পুরস্কার জিতে নিয়েছেন তিনি।

শুক্রবার নরওয়ের স্থানীয় সময় সকাল ১১টায় (বাংলাদেশ সময় বিকেল ৩টা) দেশটির রাজধানী অসলো থেকে নরওয়েজিয়ান নোবেল কমিটি এবারের শান্তিতে নোবেল পুরস্কার বিজয়ীর নাম ঘোষণা করেন।

শান্তিতে নোবেল পুরস্কারের জন্য ৩০১টি মনোনয়ন জমা পড়ে। এর মধ্যে ২২৩ জন ব্যক্তি ও বাকি ৭৮টি প্রতিষ্ঠান। তবে গত ৫০ বছর ধরেই বিজয়ীর নাম ঘোষণা করার আগে মনোনীতদের তালিকা প্রকাশ করে না নোবেল কর্তৃপক্ষ।

আগামী সোমবার (১৪ অক্টোবর) দ্য রয়্যাল সুইডিশ অ্যাকাডেমি অব সায়েন্সেস ঘোষণা করবে অর্থনীতিতে নোবেলজয়ীদের নাম।

আগামী ১০ ডিসেম্বর আলফ্রেড নোবেলের মৃত্যু বার্ষিকীতে স্টকহোম এবং অসলোতে একটি জমকালো অনুষ্ঠানে এ বছর নোবেল বিজয়ীদের পুরস্কার প্রদান করা হবে।

প্রতিটি ক্ষেত্রের জন্য ৯০ লাখ ক্রোনার (৯ লাখ ১৮ হাজার ডলার), একটি গোল্ড মেডেল এবং সার্টিফিকেট দেওয়া হবে। আগামী সোমবার অর্থনীতিতে নোবেল পুরস্কার বিজয়ীদের নাম ঘোষণা করা হবে।

এর আগে, বৃহস্পতিবার রয়্যাল সুইডিশ একাডেমি ২০১৮ এবং ২০১৯ সালের সাহিত্যে নোবেল বিজয়ীদের নাম ঘোষণা করে।

পোলিশ লেখক ওলগা তোকারচুক ও অস্ট্রিয়ার পিটার হান্দকে যথাক্রমে ২০১৮ এবং ২০১৯ সালের নোবেল সাহিত্য পুরস্কার পেয়েছেন। গত বছর যৌন কেলেঙ্কারির অভিযোগ ওঠায় সাহিত্যে নোবেল দেওয়া হয়নি।

ঢাকা, ১১ অক্টোবর (ক্যাম্পাসলাইভ২৪.কম)//বিএসসি

ক্যাম্পাসলাইভ২৪ডটকম-এ (campuslive24.com) প্রচারিত/প্রকাশিত যে কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা আইনত অপরাধ।