"বিশ্ববিদ্যালয় সমুহকে উদ্ভাবন সেন্টার হিসেবে গড়ে তোলার আহবান"


Published: 2019-05-05 20:18:33 BdST, Updated: 2019-05-19 16:49:36 BdST

লাইভ প্রতিবেদক: বাংলাদেশের বিশ্ববিদ্যালয় গুলোকে উদ্ভাবনের সেন্টার হিসেবে গড়ে তোলার আহবান জানিয়েছেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি। তিনি আজ বিকালে রাজধানীর ব্যানবেইস মিলনায়তনে শিক্ষাখাতে উচ্চতর গবেষণা সহায়তা কর্মসূচির অধীন গবেষকদের হাতে চেক প্রদান অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় একথা বলেন।

মন্ত্রী বলেন গবেষকদের সুবিধা বৃদ্ধি করতে এবং গবেষনার উপযুক্ত পরিবেশ তৈরী করতে সরকার আন্তরিক রয়েছে। এ ক্ষেত্রে সরকার পর্যাপ্ত অর্থ বরাদ্দ রেখেছে। প্রয়োজনে অর্থ বরাদ্দ আরও বৃদ্ধি করা হবে। তিনি বলেন রূপকল্প ২০৪১ বাস্তবায়নে গবেষণার কোন বিকল্প নেই।

ব্যানবেইসের মহাপরিচালক মোঃ ফসিউল্লাহ্’র সভাপতিত্বে এ সময় বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন শিক্ষা মন্ত্রণাললের উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী, মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগের সিনিয়র সচিব সোহরাব হোসাইন।

উপমন্ত্রী দেশ প্রেমের চেতনা নিয়ে গবেষণা কার্যক্রম চালানোর জন্য গবেষকদের প্রতি আহবান জানান। সোহরাব হোসাইন বলেন গবেষণা খাতে আমাদের পর্যাপ্ত রবাদ্দ রয়েছে। প্রয়োজন মান সম্মত গবেষণা। তিনি বলেন এক সময় বাংলাদেশের জনসংখ্যা কম ছিল কিন্তু তখন ও না খেয়ে মানুষ মারা যেত কিন্তু এখন জনসংখ্যা অনেক বৃদ্ধি পেয়েছে কিন্তু একজন মানুষও না খেয়ে মারা যায় না। এটা সম্ভব হয়েছে গবেষনার ফলে।

শিক্ষাখাতে উচ্চতর গবেষণা সহায়তা কর্মসূচির আওতায় ২০০৯-২০১০ অর্থ বছর থেকে শুরু হয়ে ২০১৮-২০১৯ অর্থ বছর পর্যন্ত অর্থ বছর ভিত্তিক গৃহীত ও সমাপ্ত গবেষণা প্রকল্পের সারসংক্ষেপ নিম্নরূপ:

এ পর্যন্ত ৪৮৫টি গবেষণা প্রকল্প গৃহীত হয়েছে। এর মধ্যে ২২৯টি গবেষণা প্রকল্প বাস্তবায়িত হয়েছে যার অনুকূলে ৪৮ কোটি ৩২.৭৫ লক্ষ টাকা ব্যয় করা হয়েছে। ২০১৬- ১৭ অর্থ বছরে গৃহীত ৭৬টির মধ্যে ৫২টি এবং ২০১৭ -১৮ অর্থ বছরে গৃহীত ৮৭টির মধ্যে ৮৫টি গবেষণা প্রকল্প বাস্তবায়ন চলমান রয়েছে। ২০১৮-১৯ অর্থ বছরে ৯৯ টি গবেষণা প্রকল্প গৃহিত হয় এবং গত ১ নভেম্বর ২০১৮ গবেষণা প্রকল্পের অর্থের চেক প্রদান করা হয়।

২০১৮-১৯ অর্থ বছরে অর্থের সংকুলান থাকায় পরবর্তীতে আরও ২০ টি গবেষণা প্রকল্প অর্থায়নের জন্য গৃহিত হয় যার বাস্তবায়ন এ বছরই শুরু হবে।

ঢাকা, ০৪ মে (ক্যাম্পাসলাইভ২৪.কম)//আরএইছ

ক্যাম্পাসলাইভ২৪ডটকম-এ (campuslive24.com) প্রচারিত/প্রকাশিত যে কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা আইনত অপরাধ।