চীনের ঝেজিয়াং বিশ্ববিদ্যালয়ে বাংলা নববর্ষ উদযাপন


Published: 2019-04-14 22:34:59 BdST, Updated: 2019-08-25 15:57:09 BdST

ইন্টারন্যাশনাল লাইভ: বাঙালির প্রাণের মেলবন্ধনের অসাম্প্রদায়িক উৎসব, বাঙালির নিজস্ব ঐতিহ্যের ধারক ও বাহক বাংলা নববর্ষ ‘পহেলা বৈশাখ’। কোটি কোটি বাঙালির জীবনে নতুন বছরের নতুন একটি দিনে ঘরে ঘরে উৎসবের আমেজ।

সে আমেজ লেগেছে সুদূর চীনের ঝেজিয়াং ইউনিভার্সিটিতে। আজ রবিবার। চীনের স্থানীয় সময় দুপুর ১২টা থেকে সন্ধ্যা ৬টা পর্যন্ত ঝেজিয়াং ইউনিভার্সিটির পিএইচডি ও পোস্ট ডক্টরাল গবেষকদের সংগঠন 'বাংলাদেশ স্টুডেন্টস এণ্ড স্কলারস এসোসিয়েশন' এর সার্বিক সহযোগিতায় এবং এসোসিয়েশনের সদস্য ও তাদের পরিবারবর্গের উপস্থিতিতে বিশ্ববিদ্যালয়ের 'বাংলা দ্বীপ' এ সম্মিলিত সমাবেশের মাধ্যমে উদযাপিত হল প্রাণের পহেলা বৈশাখ-১৪২৬।

প্রকৃতির শাশ্বত রীতিনীতি অনুযায়ি জীবন থেকে বিদায় নিল পুরাতন একটি বছর। অতীতের সব গ্লানি মুছে নতুন জীবনের পথচলার প্রত্যাশা ছিল সকলের মধ্যে। হঠাৎ চাইনিজ শিক্ষার্থীদের উপস্থিতি এবং তাদের কণ্ঠে ‘শুভ বাংলা নববর্ষ’ উচ্চারণ, অনুষ্ঠানকে প্রাণবন্ত করে তোলে।

বাঙালি বিভিন্ন প্রকার খাবারের আয়োজনের পাশাপাশি খেলা, গান, র‌্যাফেল ড্র ও আবৃতির আয়োজনে এক মনোমুগ্ধ পরিবেশের সৃষ্টি হয়। অনুষ্ঠানের শেষে কবি দ্বিজেন্দ্রলাল রায় রচিত ‘ধনধান্য পুষ্প ভরা আমাদের এই বসুন্ধরা’-দেশাত্মবোধক গানটি সমবেত কণ্ঠে পরিবেশন করা হয়।


ঢাকা, ১৪ এপ্রিল (ক্যাম্পাসলাইভ২৪.কম)//এমআই

ক্যাম্পাসলাইভ২৪ডটকম-এ (campuslive24.com) প্রচারিত/প্রকাশিত যে কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা আইনত অপরাধ।