ভারতে নির্বাচন উপলক্ষে ‘কন্ট্রোল রুম’ খুলছে ফেসবুক


Published: 2019-03-12 14:59:51 BdST, Updated: 2019-03-26 18:56:02 BdST

ইন্টারন্যাশনাল লাইভ: ভারতে নির্বাচন উপলক্ষে ‘কন্ট্রোল রুম’ খুলছে ফেসবুক কর্তৃপক্ষ। দিল্লিতে এই কন্ট্রোল রুম খোলা হবে। ভারতের নির্বাচনী প্রক্রিয়ায় সোশ্যাল মিডিয়ায় প্রচার, ফেক নিউজ, ভুয়া, মিথ্যে বা আপত্তিকর পোস্ট-সহ যাবতীয় বিষয় ২৪ ঘন্টা নিয়ন্ত্রণ করা হবে দিল্লির ওয়াচ রুম থেকে।

রাজনৈতিক বিশ্লেষকরা জানিয়েছেন, নির্বাচনে জনসংযোগে প্রার্থীদের অন্যতম মাধ্যম হয়ে ওঠে সোশ্যাল মিডিয়া। দেখা গেছে, সোশ্যাল মিডিয়ার অপব্যবহারও হয় সবচেয়ে বেশি। মিথ্যা, ভুয়া বা আপত্তিকর বার্তা ছড়ানোর চেষ্টা চলে।

ভারত ও দক্ষিণ এশিয়ার পাবলিক পলিসি ডিরেক্টর শিবনাথ ঠাকরাল জানিয়েছেন, ফেসবুকের ক্যালিফোর্নিয়ার মেনলো পার্ক, আয়ারল্যান্ডের ডাবলিন এবং সিঙ্গাপুরের অফিসের সঙ্গে ২৪ ঘণ্টা সমন্বয় রেখে দিল্লির এই কন্ট্রোল রুম কাজ করবে। পাশাপাশি ভারতের নির্বাচন কমিশনের সঙ্গে নিরন্তর যোগাযোগ রেখে চলবে ফেসবুক কর্তৃপক্ষ।

জানা গেছে, ২০১৭ সালের সেপ্টেম্বর থেকে ২০১৮-র অক্টোবর পর্যন্ত এই এক বছরে ২০ কোটি ভুয়া প্রোফাইল নির্ধারণ করে সেগুলি ডিলিট করে দেওয়া হয়েছে। ভোটের সময়ও এই বিষয়টির উপর বিশেষ নজর রাখা হবে বলে জানিয়েছেন ফেসবুক কর্তৃপক্ষ।

 

ঢাকা, ১২ মার্চ (ক্যাম্পাসলাইভ২৪.কম)//এমআই

ক্যাম্পাসলাইভ২৪ডটকম-এ (campuslive24.com) প্রচারিত/প্রকাশিত যে কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা আইনত অপরাধ।