এবার মার্কিন কংগ্রেস নির্বাচনে বাংলাদেশী ছাত্রী নাবিলাহ


Published: 2019-03-09 17:26:50 BdST, Updated: 2019-05-23 13:25:18 BdST

ইন্টারন্যাশনাল লাইভ: স্টেট ইউনিভার্সিটিতে পড়াশোনা করেছেন নাবিলাহ ইসলাম। বাংলাদেশী বংশোদ্ভুত ওই নারী এবার মার্কিন কংগ্রেস নির্বাচনে ডেমোক্র্যাট দলের হয়ে প্রতিদ্বন্দ্বিতা করার ঘোষণা দিয়েছেন বাংলাদেশি বংশোদ্ভূত ওই ছাত্রী। জর্জিয়া অঙ্গরাজ্য থেকে নির্বাচনে অংশ নেয়ার কথা জানিয়েছেন তিনি।

নাবিলাহ একজন কমিউনিটি সংগঠক হিসেবে জর্জিয়ায় বেশ পরিচিত নাম নাবিলাহ। জয়ী হলে মার্কিন কংগ্রেসে প্রথম বাংলাদেশি বংশোদ্ভূত সদস্য হিসেবে ইতিহাসে জায়গা করে নেবেন জর্জিয়া স্টেট ইউনিভার্সিটি থেকে স্নাতক নাবিলাহ ইসলাম। তার প্রাথমিক লক্ষ্য ডেমোক্রেটিক পার্টির প্রার্থিতা নিশ্চিত করা।

গত নির্বাচনে প্রতিদ্বন্দ্বী ডেমোক্র্যাট প্রার্থীকে মাত্র ৪৩৩ ভোটে পরাজিত করেছিল রিপাবলিকান প্রার্থী। স্বল্প ভোটের ব্যবধানের কারণে এবারে ডেমোক্র্যাটের অনেকেই এই আসনে প্রার্থিতার দৌড়ে ছিলেন। প্রেসিডেন্ট নির্বাচনের অনেক শীর্ষ প্রতিদ্বন্দ্বীর মতো নাবিলাহ ইসলাম ‘সবার জন্য চিকিৎসা’ এই স্লোগান তুলেছেন।

২০১৬ সালে প্রথমবারের মতো বার্নি স্যান্ডার্স ‘সবার জন্য চিকিৎসা’র দাবি তুলেছিলেন। ২০২০ সালের প্রেসিডেন্ট নির্বাচনের অনেক শীর্ষ প্রতিদ্বন্দ্বিও এখন এই দাবিকে সমর্থন করছেন। নাবিলাহ ইসলামও এই দাবির সঙ্গে একাত্ম। নাবিলাহর মা খাবার প্রস্তুতকারক প্রতিষ্ঠান হার্ডিসের বার্গার টেনেছেন আর অর্ডার সরবরাহকারী হিসেবে বাক্স তুলেছেন। একদিন কাজে গিয়ে পিঠে আঘাত পেয়ে কাজ হারান নাবিলাহর মা।

নাবিলাহ বলেন, চিকিৎসার খরচ আমাদের পরিবারকে প্রায় দেউলিয়া করে ফেলেছিল। নাবিলাহ ইসলাম ডেমোক্রেট প্রচারণায় দীর্ঘদিন থেকেই সক্রিয়। আটলান্টা সিটি কাউন্সিলম্যান অ্যান্ড্রি ডিকেনের প্রচারণা ম্যানেজার হিসেবে কাজ করেছেন তিনি।

 


ঢাকা, ০৯ মার্চ (ক্যাম্পাসলাইভ২৪.কম)//এমআই

ক্যাম্পাসলাইভ২৪ডটকম-এ (campuslive24.com) প্রচারিত/প্রকাশিত যে কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা আইনত অপরাধ।