লন্ডনে বৈঠকে বসছে ন্যাটো নেতৃবৃন্দ


Published: 2019-02-06 22:03:06 BdST, Updated: 2019-02-22 07:02:33 BdST

ইন্টারন্যাশনাল লাইভ: ন্যাটোভুক্ত ২৯ দেশের নেতা জোটের ৭০তম প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে আগামী ডিসেম্বরে লন্ডনে মিলিত হবেন। ন্যাটোর মহাসচিব জেন স্টলেনবার্গ বুধবার এক ঘোষণায় এ কথা বলেন।

টুইটারে তিনি বলেন, ট্রান্স আটলান্টিক সামরিক সহযোগিতার ৭০ বছর পূর্তি উপলক্ষে ন্যাটোর প্রথম সদর দপ্তর হিসেবে ব্রিটিশ রাজধানীই হবে বৈঠকের আদর্শ স্থান।

এক বিবৃতিতে তিনি আরো বলেন, জোটভুক্ত দেশের রাষ্ট্র ও সরকার প্রধানগণ লন্ডনের এ বৈঠকে ভবিষ্যত এবং আমরা বর্তমানে যে নিরাপত্তা চ্যালেঞ্জ মোকাবেলা করছি তা তুলে ধরার সুযোগ পাবেন।

এদিকে গত বছরের ব্রাসেলসে অনুষ্ঠিত বৈঠকে যে অতিনাটকীয় পরিস্থিতি তৈরি হয়েছিল ন্যাটো প্রধানগণ আশা করছেন এবারে তা হবে না। মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প প্রতিরক্ষা খাতে যথেষ্ট ব্যয় না করায় মিত্রদেশ বিশেষ করে জার্মানীকে তীব্র ভাষায় আক্রমণ করেছিলেন।

বিশ্লেষকরা বলেছেন, ন্যাটোর প্রতিষ্ঠাবার্ষিকীর আয়োজন এমন এক স্পর্শকাতর সময়ে হচ্ছে যখন সংস্থাটি নিয়ে ট্রাম্পের অঙ্গীকার ও আন্তরিকতা নিয়ে উদ্বেগ দীর্ঘায়িত হচ্ছে।

 

ঢাকা, ০৬ ফেব্রুয়ারি (ক্যাম্পাসলাইভ২৪.কম)//এমআই

ক্যাম্পাসলাইভ২৪ডটকম-এ (campuslive24.com) প্রচারিত/প্রকাশিত যে কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা আইনত অপরাধ।