গুয়ান্তানামো কারাগার চালু থাকবে আরো ২৫ বছর


Published: 2018-10-17 21:16:06 BdST, Updated: 2018-11-14 15:28:41 BdST

ইন্টারন্যাশনাল লাইভ: যুক্তরাষ্ট্রের সাবেক প্রেসিডেন্ট বারাক ওবামা গুয়ান্তানামো বে কারাগার বন্ধের অঙ্গীকার করেছিলেন। কিন্তু কারাগারটির দায়িত্বে থাকা কর্মকর্তা বলেছেন, এটি অন্তত আরো ২৫ বছর চালু থাকবে। খবর এএফপি’র।

বারাক ওবামা ২০০৯ সালে কারাগারটি বন্ধের নির্দেশ দিয়েছিলেন। কিন্তু চলতি বছর জানুয়ারি মাসে প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প তার পূর্বসূরির সিদ্ধান্তের বিপরীতে নির্বাহী আদেশ জারি করেন।

এ প্রেক্ষাপটে গুয়ান্তানামোর জয়েন্ট টাস্ক ফোর্সের কমান্ডার রিয়ার এডমিরাল জন রিং মঙ্গলবার বলেন, ‘ট্রাম্পের এই পদক্ষেপের প্রেক্ষিতে, আমরা ২৫ বছর বা তারও বেশি সময় ধরে এখানে অবস্থান করতে যাচ্ছি।’

কমিউনিস্ট কিউবার দক্ষিণপূর্বাঞ্চলে অবস্থিত এই গুয়ান্তানামো বেতে বন্দীদের সাথে যে মানবিক আচরণ করা হয় তা সাংবাদিকদের দেখানোর নিয়মিত আয়োজন করে মার্কিন সামরিক বাহিনী।

এবিষয়ে রিং বলেন, পেন্টাগণ প্রেরিত এক স্মারকে কমপক্ষে ২৫ বছরের জন্য এই কারাগার খোলা রাখার পরিকল্পনার কথা আমাদের জানানো হয়েছে। সূত্র: বাসস

 


ঢাকা, ১৭ অক্টোবর (ক্যাম্পাসলাইভ২৪.কম)//এমআই

ক্যাম্পাসলাইভ২৪ডটকম-এ (campuslive24.com) প্রচারিত/প্রকাশিত যে কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা আইনত অপরাধ।