‘অকল্পনীয় ধ্বংসযজ্ঞ’ চালিয়েছে ঘূর্ণিঝড় মাইকেল


Published: 2018-10-13 03:27:21 BdST, Updated: 2018-10-20 15:16:35 BdST

লাইভ ডেস্ক: ‘অকল্পনীয় ধ্বংসযজ্ঞ’ চালিয়েছে ঘূর্ণিঝড় মাইকেল। অনেকটাই নছনছ করে দিয়েছে ওই অঞ্চলকে। যুক্তরাষ্ট্রের ফ্লোরিডা অঙ্গরাজ্যের উপকূলে আঘাত হেনে হাজার হাজার ঘরবাড়ি তছনছ করে দিয়ে যায় ঘূর্ণিঝড় হারিকেন। এটা না দেখলে বিশ্বাস হবে না।

‘অকল্পনীয় ধ্বংসযজ্ঞ’ চালিয়েছে বলে জানিয়েছেন সেখানকার গভর্নর রিক স্কট। মূলত ঘরবাড়ি, গাছপালা ও অন্যান্য অবকাঠামো ক্ষতিগ্রস্ত হয়েছে। তবে এতে প্রাণহানি ঘটেছে অন্তত ছয়জন। উদ্ধারকর্মীদের বিশেষ অভিযানে ২৭ জনকে বিপজ্জনক অবস্থা থেকে উদ্ধার করা হয়েছে বলেও জানা যায়।

জানাগেছে অঙ্গরাজ্যের উত্তর-পশ্চিমাঞ্চলীয় এলাকাগুলোর হাজার হাজার ঘরবাড়ি বিধ্বস্ত হয়েছে। গাছপালা উপড়ে গেছে এবং বিদ্যুৎ সংযোগের খুঁটিগুলো রাস্তায় আছড়ে পড়েছে।
গত বুধবার আঘাত হানার সময় ঘূর্ণিঝড় মাইকেলের গতি ছিল প্রতি ঘণ্টায় ২৫০ কিলোমিটার।

ঘূর্ণিঝড়টি ক্রমে দুর্বল হয়ে ঝড়ে পরিণত হয়ে যুক্তরাষ্ট্রের মূল ভূখণ্ডের ভেতরে অবস্থান করছে। যুক্তরাষ্ট্রের জাতীয় হারিকেন সেন্টার (এনএইচসি) জানিয়েছে, এটি প্রতি ঘণ্টায় ৮০ কিলোমিটার বেগে জর্জিয়ার ওপর দিয়ে বয়ে এখন তা নর্থ ক্যারোলাইনার গ্রিনসবরোর কাছে রয়েছে।

ওই ঘূর্ণিঝড় মাইকেলের ক্ষতি মোকাবিলায় চারটি অঙ্গরাজ্য—ফ্লোরিডা, অ্যালাবামা, জর্জিয়া ও নর্থ ক্যারোলাইনায় জরুরি অবস্থা ঘোষণা করা হয়। মানুষ ঘর হারা ও সম্পদ হারা অবস্থায় আছে।

 

ভিডিও: 


১২ অক্টোবর (ক্যাম্পাসলাইভ২৪.কম)//বিএসসি

ক্যাম্পাসলাইভ২৪ডটকম-এ (campuslive24.com) প্রচারিত/প্রকাশিত যে কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা আইনত অপরাধ।