ভারতের প্রধানমন্ত্রীকে ইমরানের চিঠি


Published: 2018-09-20 17:58:22 BdST, Updated: 2018-12-14 16:47:26 BdST

ইন্টারন্যাশনাল লাইভ: ভারত ও পাকিস্তানের মধ্যে শান্তি আলোচনা করতে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির কাছে চিঠি লিখেছেন পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান। জাতিসংঘের সাধারণ সভার এক ফাঁকে নরেন্দ্র মোদির সঙ্গে আলোচনায় বসতে চান ইমরান খান। এই ইচ্ছের কথা জানিয়েই মোদিকে চিঠি দিয়েছেন ইমরান খান।

ইমরান খান পাকিস্তানে নির্বাচনে জয়ের পর বলেছিলেন, ‘ভারত ও পাকিস্তান দুই দেশের মধ্যে সম্পর্ক স্বাভাবিক করার লক্ষ্যে ভারত এক পা এগোলে, পাকিস্তান অবশ্যই দুই পা এগোবে। ইমরানের সেই বক্তব্যকে সম্মান জানিয়ে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি দুই দেশের সম্পর্ককে উচ্চমাত্রায় নিয়ে যাওয়ার বার্তা দিয়ে পাল্টা ইমরানকে চিঠি লেখেন। সেই চিঠির পরই ইমরানের পক্ষ থেকে এই চিঠি দেওয়া হয়েছে বলে জানা যায়।

ভারতের পররাষ্ট্রমন্ত্রী সুষমা স্বরাজ এবং পাকিস্তানের পররাষ্ট্রমন্ত্রী মুহম্মদ কুরেশি আলোচনায় বসবেন কি না ,তা নিয়ে গত কয়েক সপ্তাহ ধরে চলছে নিজেদের মধ্যে আলোচানা। গত আগস্ট মাসে পাকিস্তানের নতুন সরকার ক্ষমতায় আসার পর ইমরান খানের চিঠিই ছিল দুই দেশের মধ্যে কার্যকর যোগাযোগ শুরুর ব্যাপারে প্রথম আনুষ্ঠানিক প্রস্তাব।

ভারতীয় কুটনৈতিক সূত্রে জানা গেছে, ২০১৫ সালের ডিসেম্বর মাসে যে সুসংহত দ্বিপক্ষীয় আলোচনা প্রক্রিয়া শুরু হয় তা ভারতের পাঠানকোট বিমানঘাঁটিতে জঙ্গি হামলার পর বন্ধ হয়ে যায়। আবার নতুন করে সেই আলোচনা শুরু করার জন্য অনুরোধ জানিয়েছেন ইমরান খান।

 

ঢাকা, ২০ সেপ্টেম্বর (ক্যাম্পাসলাইভ২৪.কম)//এমআই

ক্যাম্পাসলাইভ২৪ডটকম-এ (campuslive24.com) প্রচারিত/প্রকাশিত যে কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা আইনত অপরাধ।