সিরিয়ায় রাশিয়ার উড়োজাহাজ ভূপাতিত


Published: 2018-09-19 16:44:32 BdST, Updated: 2018-12-14 16:47:14 BdST

ইন্টারন্যাশনাল লাইভ: সিরিয়ার চলমান গৃহযুদ্ধে রাশিয়ার একটি সামরিক উড়োজাহাজ ১৫ সেনাসদস্য নিয়ে ভূপাতিত হয়েছে। লাটাকিয়া অঞ্চলে ইসরায়েলি বিমান হামলার প্রতিক্রিয়ায় সিরীয় সেনারা ক্ষেপণাস্ত্র ছুড়লে ভুলবশত রাশিয়ার উড়োজাহাজটি ভূপাতিত হয়। এ ঘটনার জন্য তারা ইসরায়েলকে দায়ী করেছে রাশিয়ার পররাষ্ট্র মন্ত্রণালয়।

আজ বুধবার বিবিসিতে প্রকাশিত এক প্রতিবেদন থেকে এ খবর জানা যায়।

রাশিয়ার পররাষ্ট্র মন্ত্রণালয় জানায়, সোমবার স্থানীয় সময় রাত ১১টার দিকে ভূমধ্যসাগরের ওপর উড্ডয়নরত অবস্থায় ‘রাশিয়ান আইএল-২০’ উড়োজাহাজটির সঙ্গে রাডারের সংযোগ বিচ্ছিন্ন হয়ে যায়। সিরিয়া উপকূল থেকে ৩৫ কিলোমিটার দূরে অবস্থান করা উড়োজাহাজটি সে সময় লাটাকিয়ায় রাশিয়ার হিমিয়েমেম বিমানঘাঁটিতে ফিরে আসছিল।

একই সময় ইসরায়েলের সামরিক বাহিনীর চারটি এফ-১৬ জেট উড়োজাহাজ ওই এলাকায় সিরীয় বাহিনীর ওপর হামলা চালায়। সে সময় ইসরায়েল রাশিয়ার বিমানটিকে ঢাল হিসেবে ব্যবহার করে বলে দাবি রাশিয়ার।

এক বিবৃতিতে রাশিয়া জানায়, ইসরায়েলের দায়িত্বহীন আচরণের ফলে ওই দুর্ঘটনা ঘটে। আক্রমণের আগে রাশিয়ার উড়োজাহাজটিকে ওই এলাকা ছেড়ে দেওয়ার জন্য এক মিনিটেরও কম সময় দেওয়া হয়, যার ভেতর উড়োজাহাজটি সরিয়ে নেওয়া সম্ভব নয়।

রাশিয়ার পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র, ইসরায়েলি পাইলটকে রাশিয়ার উড়োজাহাজটিকে ‘লাইন অব ফায়ারে’ (গোলাগুলির সীমানা) ফেলে ঢাল হিসেবে ব্যবহার করার জন্য দোষারোপ করেন।

রাশিয়া-ইসরায়েলের মধ্যে যে সম্পর্ক রয়েছে, তার মধ্যে এ ধরনের ঘটনা কাঙ্ক্ষিত নয় উল্লেখ করে বিবৃতিতে বলা হয়েছে, এ ব্যাপারে রাশিয়া প্রয়োজনীয় পদক্ষেপ নেওয়ার অধিকার রাখে।

 


ঢাকা, ১৯ সেপ্টেম্বর (ক্যাম্পাসলাইভ২৪.কম)//এমআই

ক্যাম্পাসলাইভ২৪ডটকম-এ (campuslive24.com) প্রচারিত/প্রকাশিত যে কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা আইনত অপরাধ।