আরো আট বছর সাজা বাড়লো দ. কোরিয়ার সাবেক প্রেসিডেন্টের


Published: 2018-07-20 22:23:11 BdST, Updated: 2018-08-19 23:55:19 BdST

ইন্টারন্যাশনাল লাইভ: দক্ষিণ কোরিয়ার সাবেক প্রেসিডেন্ট কারাবন্দী পার্ক জিউন হাইকে আরো আট বছর কারাদন্ড দিয়েছে আদালত। রাষ্ট্রীয় গোয়েন্দা সংস্থা থেকে অর্থ গ্রহণ ও ২০১৬ সালের নির্বাচনে অযাচিত হস্তক্ষেপ করার দায়ে দোষী সাব্যস্ত হওয়ায় শুক্রবার তার এই সাজা ঘোষণা করা হয়।

এর আগে এক ডজনেরও বেশি দুর্নীতি মামলায় তাকে ২৪ বছরের কারাদন্ড দিয়েছিল আদালত। বর্তমানে তিনি কারাগারে ওই সাজা ভোগ করছেন। নতুন করে ৮ বছরের কারাদন্ড দেয়ার ফলে এখন তাকে মোট ৩২ বছর সাজা ভোগ করতে হবে। এ খবর দিয়েছে আল জাজিরা।

খবরে বলা হয়, পার্ক জিউন হাই ও তার কয়েকজন সহকর্মী মিলে জাতীয় গোয়েন্দা সংস্থা ন্যাশনাল ইন্টেলিজেন্স সার্ভিসের ২৯ লাখ ডলার অর্থ আত্মসাৎ করেন। সিউলের কেন্দ্রীয় আদালতের জ্যেষ্ঠ বিচারপতি সিউং চ্যাং হো বলেন, সাবেক প্রেসিডেন্ট পার্ক তিন বছর ধরে গোয়েন্দা প্রধানদের কাছ থেকে প্রায় ৩ বিলিয়ন ওন (২৯ লাখ ডলার) অর্থ নিয়েছেন।

এই অপরাধের কারণে রাষ্ট্রীয় কোষাগারে উল্লেখযোগ্য ক্ষতি হয়েছে। এছাড়া, তিন জন গোয়েন্দা প্রধান স্বীকারোক্তি দিয়েছেন যে, প্রেসিডেন্টের নির্দেশে তারা গোয়েন্দা তহবিলের অর্থ হস্তান্তর করেছেন। তবে অভিযুক্ত পার্ক জিউন তার বিরুদ্ধে তোলা অভিযোগ অস্বীকার করেছেন। এমনকি আদালতের শুনানি ও প্রসিকিউটরের জিজ্ঞাসাবাদের সময় তিনি অসহযোগিতা করেন। এজন্য বিচারপতি সিউং চ্যা হো শুক্রবার দেয়া রায়ে পার্ক জিউনকে তিরস্কার করেন।

এছাড়া, পার্লামেন্ট নির্বাচনে সানুরি পার্টির প্রার্থী মনোনয়ন দেয়ার ক্ষেত্রে তার হস্তক্ষেপ করার অভিযোগ প্রমাণিত হয়েছে। এসব অভিযোগের প্রেক্ষিতে তাকে ১৫ বছরের কারাদন্ড দেয়ার আবেদন করে প্রসিকিউটর। আদালত তাদের আবেদন আমলে নিয়ে পার্ককে ৮ বছরের কারাদন্ড দেন।

 

 

ঢাকা, ২০ জুলাই (ক্যাম্পাসলাইভ২৪.কম)//এমআই

 

ক্যাম্পাসলাইভ২৪ডটকম-এ (campuslive24.com) প্রচারিত/প্রকাশিত যে কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা আইনত অপরাধ।