অবশেষে জেরুজালেম হলো ইসরাইলের রাজধানী!


Published: 2018-07-19 13:08:16 BdST, Updated: 2018-10-18 15:57:55 BdST

ইন্টারন্যাশনাল লাইভ: অবশেষে তীব্র বিতর্কের মধ্য দিয়ে পুরো জেরুজালেমকে ইসরাইলের রাজধানী হিসেবে বিলটি পাস করেছে দেশটির পার্লামেন্ট। বিতর্কিত এই বিলটি আইনে পরিণত করেছে ইসরাইলি পার্লামেন্ট।

উত্থাপিত বিলটিতে ইসরাইলকে একটি ব্যতিক্রমী ইহুদি রাষ্ট্র বলে বর্ণনা করা হয়েছে। বৃহস্পতিবার পার্লামেন্ট ‘জিউস নেশন স্টেট’ বিলটিকে অনুমোদন করে। এতে সরকারি ভাষা হিসেবে আরবিকে অবনমন করা হয়। বলা হয়েছে, ইহুদি বসতি স্থাপন হলো জাতীয় স্বার্থ। শুধু তা-ই নয়, একই সঙ্গে পুরো জেরুজালেমকে ইসরাইলের রাজধানী হিসেবে বর্ণনা করা হয়েছে এই বিলটিতে।

এ ঘটনায় তীব্র প্রতিক্রিয়া সৃষ্টি হয়েছে ইসরাইলি আরব এমপিদের মধ্যে। তারা এর তীব্র নিন্দা জানিয়েছেন। কিন্তু তাদের মন্তব্যের কোনো তোয়াক্কাই করেন নি ইসরাইলি প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু।

তিনি এ সময়টিকে আত্মপরিচয়ের মুহূর্ত বলে অভিহিত করেছেন। এ বিলটিতে সমর্থন দিয়েছে দেশটির ডানপন্থি সরকার। এতে বলা হয়েছে, ইসরাইল হলো ইহুদিদের ঐতিহাসিক জন্মভূমি। এর ভিতরে তাদের আত্মপরিচয় নির্ধারণের বিশেষ অধিকার আছে। ইসরাইলের পার্লামেন্ট নেসেটে এ বিল নিয়ে ঝড়ো বিতর্ক হয়। আট ঘন্টারও বেশি সময় এ বিতর্ক হলেও বিরুদ্ধে যারা ছিলেন তারা বিলটিকে আটকাতে পারেন নি।

বিলের পক্ষে ভোট দিয়েছেন ৬২ জন এমপি। আর বিরুদ্ধে ভোট দিয়েছেন ৫৫ জন। ফলে বিলটি আইনে পরিণত হয়েছে। তবে ইসরাইলি প্রেসিডেন্ট এবং এটর্নি জেনারেলের আপত্তির কারণে ওই বিল থেকে কিছু অংশ বাদ দেয়া হয়েছে।


ঢাকা, ১৯ জুলাই (ক্যাম্পাসলাইভ২৪.কম)//এমআই

ক্যাম্পাসলাইভ২৪ডটকম-এ (campuslive24.com) প্রচারিত/প্রকাশিত যে কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা আইনত অপরাধ।