দাবদাহে ১৮ জনের মৃত্যু কানাডায়


Published: 2018-07-05 19:00:42 BdST, Updated: 2018-07-23 11:49:11 BdST

ইন্টারন্যাশনাল লাইভ: প্রচণ্ড দাবদাহে কানাডার পূর্বাঞ্চল ও মধ্যাঞ্চলীয় শহরে। এদিকে বুধবার দেশটির স্বাস্থ্য মন্ত্রণালয় বলছে, গত কয়েকদিনের দাবদাহে ১৮ জনের প্রাণহানি ঘটেছে। এই তাপমাএা আরো ২ থেকে ৩ দিন পর্যন্ত থাকতে পারে এমনটি জানিয়েছেন কর্তৃপক্ষ।

মন্ট্রিলের স্বাস্থ্য কর্মকর্তারা বলেছেন, এখন পর্যন্ত দাবদাহে ১২ জনের মৃত্যুর সংবাদ পাওয়া গেছে। মন্ট্রিলের পূর্বাঞ্চলীয় শহরে আরো ৫ জনের প্রাণহানি ঘটেছে। মৌরিসি ও কুইবেকের স্বাস্থ্য কর্মকর্তারা ওই অঞ্চলে আরো ১ জন নিহত হয়েছে বলে নিশ্চিত করেছেন।

এদিকে দেশটির স্বাস্থ্যবিভাগের প্রধান মেলিসা জেনেরাক্স এক সংবাদ সম্মেলনে বলেন, নিহতরা সবাই প্রাপ্তবয়স্ক। দীর্ঘদিন ধরে তারা অসুস্থ ছিলেন। এ ধরনের উচ্চ দাবদাহ আরো দুই দিন অব্যাহত থাকতে পারে। এমন অবস্থায় আমরা দেশের মানুষকে অত্যন্ত সতর্কতার সঙ্গে জীবন-যাপনের অনুরোধ জানাচ্ছি।

গরমের ক্ষতিকর প্রভাব কাটাতে মানুষকে বেশি পরিমাণে পানি পানের পরামর্শ দিয়েছেন জেনেরাক্স। দেশটির আবহাওয়া বিভাগ বলছে, কুইবেকে বর্তমানে তাপমাত্রা ৩৪ ডিগ্রি সেলসিয়াসে পৌঁছেছে। তবে বাতাসে আর্দ্রতার পরিমাণ বেশি থাকায় তাপমাত্রা প্রায় ৪০ ডিগ্রি সেলসিয়াসের মতো অনুভূত হচ্ছে।

তীব্র এই দাবদাহে নিহতদের পরিবারের প্রতি শোক জানিয়েছেন দেশটির প্রধানমন্ত্রী। তিনি আরো বলেছেন সাধারণ লোকজন যেন সর্তক অবস্থানে থাকেন।

 

ঢাকা, ০৫ জুলাই (ক্যাম্পাসলাইভ২৪.কম)//জেএইচ এন

ক্যাম্পাসলাইভ২৪ডটকম-এ (campuslive24.com) প্রচারিত/প্রকাশিত যে কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা আইনত অপরাধ।