আট বছর বয়সেই বিশ্ববিদ্যালয়ে!


Published: 2018-07-03 13:42:30 BdST, Updated: 2018-12-12 09:35:43 BdST

ইন্টারন্যাশনাল লাইভ: মাত্র আট বছর বয়সেই বিশ্ববিদ্যালয়ে ভর্তি হতে যাচ্ছে এক শিশু শিক্ষার্থী। বেলজিয়ামের ওই শিশু মাত্র দেড় বছরেই স্কুলের পড়াশোনা শেষ করেছে। সাধারণত স্কুলের পড়াশোনা শেষ করতে অন্যদের ছয় বছর সময় লাগে।

এ জন্য তার সহপাঠীদের বয়স ১৮-তে পৌঁছে যায়। ওই শিশু শিক্ষার্থীর নাম লরা সাইমন। স্কুলের পড়াশোনা শেষ হওয়ার পর এখন সে দুই মাসের ছুটি কাটাচ্ছে। এরপর সে বিশ্ববিদ্যালয়ে ভর্তি হতে যাচ্ছে।

শিশুটির বাবা বেলজিয়ামের নাগরিক আর মা নেদারল্যান্ডসের। তারা জানিয়েছেন, স্কুলের কৃত্রিম বুদ্ধিমত্তা বা আইকিউ পরীক্ষায় লরা ১৪৫ নম্বর পেয়েছে। এ পর্যায়ে ১৪০ নম্বর পেলেই চলে।

বেলজিয়ামের সংবাদমাধ্যমকে বালক লরা জানায়, তার প্রিয় বিষয় গণিত, কারণ এটি বিশাল একটি বিষয়। সেখানে পরিসংখ্যান আছে, জ্যামিতি আছে আর বীজগণিত আছে।

শিশুটির বাবার বরাত দিয়ে বিবিসি জানিয়েছে, আরো ছোটবেলায় লরা অন্য শিশুদের সঙ্গে মিশতে পারত না বা খেলতে পারত না। একটু বড় হলে খেলনার প্রতিও তার কোনো আগ্রহ ছিল না।

লরা জানিয়েছে, পড়াশোনা শেষ করে সে শল্যচিকিৎসক বা সার্জন এবং নভোচারী হওয়ার কথা ভেবেছিল। কিন্তু এখন সে কম্পিউটার নিয়েই কাজ করতে চায়।

 

ঢাকা, ০৩ জুলাই (ক্যাম্পাসলাইভ২৪.কম)//এমআই

ক্যাম্পাসলাইভ২৪ডটকম-এ (campuslive24.com) প্রচারিত/প্রকাশিত যে কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা আইনত অপরাধ।