নারীর দিকে কুদৃষ্টিতে তাকালেই ৬ মাস কারাদণ্ড


Published: 2018-06-11 14:51:29 BdST, Updated: 2018-10-23 05:36:55 BdST

ইন্টারন্যাশনাল লাইভ: নারীদের দিকে কুদৃষ্টিতে ফ্যাল ফ্যাল করে তাকিয়ে থাকলে তাদের শাস্তির ব্যবস্থা করেছে কলকাতার হাইকোর্ট। আদালতের নির্দেশনা অনুযায়ী, কোনো পুরুষ কোনো নারীর দিকে কুদৃষ্টিতে তাকালে অপরাধ হিসেবে গণ্য হবে।

এ অপরাধের জন্য ৬ মাসের কারাদণ্ড দেয়া হবে বলে জানান দেশটির আদালত। এছাড়া নারীর পোশাক ধরে টানা বা খুলে দেয়ার ক্ষেত্রে সর্বনিম্ন ৩ বছর এবং সর্বোচ্চ ৭ বছর সাজা হতে পারে বলে উল্লেখ্য করা হয়েছে।

তবে এজন্য নির্যাতিতা নারীকে থানায় গিয়ে অভিযোগ করতে হবে। নতুন এ নির্দেশনায় বলা হয়েছে, কোনো নারী অভিযোগ করলে তাকে গ্রেফতার করতে হবে। তবে এটি জামিনযোগ্য অপরাধ হওয়ায় থানা থেকে জামিন পাওয়ার বিধান রয়েছে। কিন্তু আদালতে দোষ প্রমান হলে শাস্তি হবে।

কলকাতা হাইকোর্টের আইনজীবী অর্ক কুমার নাগ বলেন, দীর্ঘক্ষণ কোনও নারীর দিকে একজন পুরুষের তাকিয়ে থাকাটা আইনত অপরাধ। তাকিয়ে থাকার জন্য ৬ মাসের জেল হতে পারে। এছাড়া নারীর পোশাক ধরে টানা বা খুলে দেয়ার ক্ষেত্রে সর্বনিম্ন ৩ বছর এবং সর্বোচ্চ ৭ বছর সাজা হতে পারে।


ঢাকা, ১১ জুন (ক্যাম্পাসলাইভ২৪.কম)//এমআই

ক্যাম্পাসলাইভ২৪ডটকম-এ (campuslive24.com) প্রচারিত/প্রকাশিত যে কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা আইনত অপরাধ।