রাশিয়ার নির্বাচনে পুতিন বিজয়ী


Published: 2018-03-19 20:09:34 BdST, Updated: 2018-07-22 20:47:26 BdST

ইন্টারন্যাশনাল লাইভ: রাশিয়ার প্রেসিডেন্ট নির্বাচনে ভ্লাদিমির পুতিন যুগান্তকারী জয় পেয়েছেন। তিনি নির্বাচনে ৭৬.৬৭ শতাংশ ভোট পান। সোমবার কেন্দ্রীয় নির্বাচন কমিশন একথা জানিয়েছে। খবর এএফপি’র। রবিবারের নির্বাচনে পুতিন এ যাবতকালের মধ্যে সবচেয়ে বেশী ভোট পেয়েছেন। ৯৯.৮ শতাংশ ভোট গণনা শেষ হওয়ার পর নির্বাচন সংশ্লিষ্ট কর্মকর্তারা একথা জানান।

উল্লেখ্য, তিনি প্রায় দুই দশক ধরে রাশিয়ার ক্ষমতায় রয়েছেন। রাশিয়ায় প্রেসিডেন্ট নির্বাচনে জয় পেতে যাচ্ছেন ভ্লাদিমির পুতিন। গতকাল রবিবার দেশটিতে প্রেসিডেন্ট নির্বাচন অনুষ্ঠিত হয়। তবে বিরোধীরা অভিযোগ করেছেন, অনেককেই ভোট দেওয়ার জন্য বাধ্য করা হয়েছে।

বিভিন্ন জরিপে বলা হচ্ছে, ভোটের ৭০ ভাগ পাবেন বর্তমান প্রেসিডেন্ট পুতিন। নিকটতম প্রতিদ্বন্দীর চেয়ে তিনি দশগুন ভোট বেশি পাবেন। ফলে আরেকবার প্রেসিডেন্ট পদে বসতে যাচ্ছেন পুতিন। এর ফলে তিনি প্রায় ২৫ বছর ক্ষমতায় থাকবেন।

গত ১৮ বছর ধরে তিনি ক্ষমতায় আছেন। ভোটারদের অনেকেই বলছেন, বাইরের শত্রু ভাবাপন্ন দেশ থেকে রাশিয়াকে রক্ষায় সক্ষম ৬৫ বছর বয়সী পুতিনই। ইউক্রেনের ক্রিমিয়ায় রাশিয়ার আক্রমণ, মার্কিন নির্বাচনে হস্তক্ষেপের অভিযোগ ও সিরিয়ায় সামরিক অভিযান পশ্চিমাদের সমালোচনার শিকার হলেও রুশদের কাছে পুতিন একজন শক্তিশালী নেতা হিসেবেই পরিচিত।

বিরোধীরা অভিযোগ করেন, অনেককেই ভোট দিতে বাধ্য করা হয়েছে। ভোট পড়ার হার যাতে কম না হয় এবং বিতর্ক সৃষ্টি না করতে পারে সেজন্যই এই কৌশল নিয়েছে সরকার। অনেককেই ভোট কেন্দ্রে এসে ভোট দিয়ে সেলফি তুলতে দেখা গেছে।

অনেক কোম্পানি আবার গাড়ি ভাড়া করে কর্মকর্তা-কর্মচারীদের ভোট দিতে পাঠিয়েছে। ভোট দিয়ে প্রমাণ দিতে বলা হয়েছে অনেক ভোটারকে। এজন্য ভোট কেন্দ্রের সামনে বিভিন্ন গ্রুপকে একসঙ্গে ছবি তুলতে দেখা গেছে।


ঢাকা, ১৯ মার্চ (ক্যাম্পাসলাইভ২৪.কম)//এমআই

ক্যাম্পাসলাইভ২৪ডটকম-এ (campuslive24.com) প্রচারিত/প্রকাশিত যে কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা আইনত অপরাধ।