যে শর্তে ইরানের সঙ্গে পরমাণু চুক্তি বহাল...


Published: 2018-01-14 19:46:28 BdST, Updated: 2018-01-20 20:59:40 BdST


ইন্টারন্যাশনাল লাইভ: হোয়াইট হাউস জানিয়েছে, ‘শেষবারের মতো প্রেসিডেন্ট ট্রাম্প ইরানের বিরুদ্ধে নিষেধাজ্ঞা আরোপ করা থেকে বিরত থাকলেন। তবে আগামী ১২০ দিনের মধ্যে ইউরোপীয় মিত্রদের সঙ্গে বৃহত্তর ঐক্য প্রতিষ্ঠা করে তিনি ইরানের বিরুদ্ধে কঠোর পদক্ষেপ নেবেন’। হোয়াইট হাউসে ট্রাম্প বলেন, ‘চরম অনিচ্ছা সত্ত্বেও আমি ইরানের পরমাণু চুক্তি থেকে যুক্তরাষ্ট্রকে প্রত্যাহার করে নিচ্ছি না। বরং সম্ভাব্য দুটি পথ আমি দিচ্ছি; এর একটি হচ্ছে, হয় এ চুক্তির বিপর্যয়কর ত্রুটি দূর করতে হবে, না হয় যুক্তরাষ্ট্র এ থেকে নিজেকে প্রত্যাহার করে নেবে’।

ইরানের সঙ্গে ছয় জাতিগোষ্ঠীর সই হওয়া পরমাণু চুক্তি বহাল রাখার সিদ্ধান্ত নিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। তবে এক্ষেত্রে প্রেসিডেন্ট ট্রাম্প দুটি শর্তজুড়ে দিয়েছেন।

এ সময় ট্রাম্প আরও বলেন, ‘এটি হচ্ছে শেষ সুযোগ। যুক্তরাষ্ট্র ও ইউরোপের মধ্যে সমঝোতা না হলে যুক্তরাষ্ট্র আর ইরানকে নিষেধাজ্ঞা মুক্তির সুবিধা দেবে না।’

এদিকে মার্কিন প্রেসিডেন্ট সমঝোতা টিকিয়ে রাখার ঘোষণা দিলেও ইরানের ১৪ নাগরিক ও কোম্পানির বিরুদ্ধে নতুন নিষেধাজ্ঞা দিয়েছে মার্কিন অর্থ মন্ত্রণালয়। এর মধ্যে ইরানের বিচার বিভাগের প্রধানকে রাখা হয়েছে।

প্রসঙ্গত ট্রাম্প ক্ষমতায় আসার পর থেকে ইরানের সঙ্গে সই হওয়া পরমাণু চুক্তি বাতিলের হুমকি দিয়ে আসছিলেন।

 


ঢাকা, ১৪ জানুয়ারি (ক্যাম্পাসলাইভ২৪.কম)//এমআই

ক্যাম্পাসলাইভ২৪ডটকম-এ (campuslive24.com) প্রচারিত/প্রকাশিত যে কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা আইনত অপরাধ।