পরমাণু ইস্যুতে ইরানের পক্ষে ইউরোপীয় ইউনিয়ন অবস্থান


Published: 2018-01-11 21:13:39 BdST, Updated: 2018-01-17 19:11:21 BdST

 

ইন্টারন্যাশনাল লাইভ: ইরানের পরমাণু ইস্যুতে ট্রাম্প প্রশাসনের কুদৃষ্টি উপেক্ষা করে ইউরোপীয় ইউনিয়নের পূর্ণসমর্থ রয়েছে বলে জানান ইউরোপীয় ইউনিয়নের পররাষ্ট্রমন্ত্রী ফেডেরিকা মগেরিনি। ট্রাম্পের হুমকির মুখে পরমাণু ইস্যুতে ইরানের পক্ষে অবস্থান নিয়েছে ইউরোপীয় ইউনিয়ন।

বৃহস্পতিবার বেলজিয়ামের রাজধানী ব্রাসেলসে ইরানের সঙ্গে যুক্তরাজ্য, ফ্রান্স ও জার্মানির এক বৈঠকের পর ইরানের পক্ষে থাকার ঘোষণা দেয়া হয়।

এ সময় ইউরোপীয় ইউনিয়নের পররাষ্ট্রমন্ত্রী ফেডেরিকা মগেরিনি বলেন, ইরানের সঙ্গে বিশ্ব নেতাদের যে পরমাণু চুক্তি রয়েছে তার আলোকে পরমাণু কার্যক্রম অব্যাহত রাখার অধিকার ইরানের রয়েছে। খবর ডেইলি সাবাহ।

এরপর যুক্তরাজ্যের পররাষ্ট্রমন্ত্রী বরিশ জনসন বলেন, ইরানের সঙ্গে সম্পাদিত চুক্তিটি খুবই গুরুত্বপূর্ণ, যা বিশ্বকে নিরাপদ করেছে। একই অনুষ্ঠানে জার্মান পররাষ্ট্রমন্ত্রী সিগমার গ্যাব্রিয়েল বলেন, ইউরোপীয় ইউনিয়ন চুক্তি বহাল রাখতে চায়। কারণ এতে আমারা দেখতে পাচ্ছি ইরান পরমাণু অস্ত্র তৈরি করছে না বা করার চেষ্টা করছে না। সুতরাং শান্তিপূর্ণ সমাধানের জন্য এটা বহাল রাখা খুবই জরুরি।

ফেডেরিকা মগেরিনি বলেন, তেহরান চুক্তি সম্পূর্ণ কার্যকর রয়েছে। শান্তিপূর্ণ ব্যবহারে ইরানের পরমাণু প্রযুক্তি এই চুক্তির ফলে নজরদারির মধ্যে রয়েছে। সব পক্ষের উচিত চুক্তি মেনে চলা।

 

ঢাকা, ১১ জানুয়ারি (ক্যাম্পাসলাইভ২৪.কম)//এমআই

ক্যাম্পাসলাইভ২৪ডটকম-এ (campuslive24.com) প্রচারিত/প্রকাশিত যে কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা আইনত অপরাধ।