বিশ্বকাপ খেলতে পারবেনা ইতালি, চিলি


Published: 2017-11-27 15:03:13 BdST, Updated: 2018-09-21 22:30:13 BdST


স্পোর্টস লাইভ: পেরুর ফুটবল ফেডারেশনের নিয়ন্ত্রণ হরাতে বসেছিল। কারণ পেরুর পার্লামেন্টে একটি বিল উত্থাপন হয়েছিল যা ফুটবল ফেডারেশন বিপাকে পরে যেত। পেরুর পার্লামেন্টে বিলটি উত্থাপনের বিষয়টি উঠে আসে।

যা ফিফার নিয়মের সঙ্গে সাংঘর্ষিক ছিল। এই বিলটি পাশ হলে পেরু ফুটবল ফেডারেশন নিয়ন্ত্রন হরিয়ে চলে যেত সরকারের হাতে। এতে বিশ্বকাপে খেলার যোগ্যতা হারানোর সম্ভাবনা দেখা দেয় পেরুর। কিন্তু সে বিলের উত্থাপন বাতিল হওয়ার পেরুর বিশ্বকাপে অংশগ্রহণ করতে আর বাধা থাকছে না।

একই সাথে বিশ্বকাপে অংশহগ্রহণ করার শেষ সম্ভবনাও শেষ হয়ে গেল চারবারের বিশ্বচ্যাম্পিয়ন ইতালি ও দু’বারের কোপা আমেরিকাজয়ী দল চিলিও। এতেই সম্ভাবনা সৃষ্টি হয়েছিল ইতালি অথবা চিলিও মধ্যে যে কোন একটি দলের রাশিয়া বিশ্বকাপে অংশগ্রহন করার সুযোগ।

ফিফার সংবিধানের ৭ নম্বর অনুচ্ছেদে বলা আছে, ফিফার সংবিধানের ৭ নাম্বার অনুচ্ছেদে বলা আছে, ’যদি কোন সংস্থাকে (বিশ্বকাপের ৩২টি দল থেকে) নিষিদ্ধ করা হয় কিংবা রেস থেকে বাদ দেওয়া হয়, তবে ফিফার সাংগঠনিক কমিটি তার ব্যাপারে সিদ্ধান্ত নেবে এবং প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণ করবে।’ এই ক্ষেত্রে নিজেদের পছন্দ মতো দল বেছে নিতে পারবে ফিফা।

পেরুভিয়ান কংগ্রেসের নারী সদস্য পালোমা নোচেদা টুইটারের মাধ্যমে জানিয়েছেন, ‘পেরু ফুটবল ফেডারেশনকে সরকারের নিয়ন্ত্রনে নেয়ার যে বিল উত্থাপন করা হয়েছিল, তা প্রত্যাহার করা হয়েছে।

পেরু ফুটবল ফেডারেশন নিয়ে সরকারের অবস্থান পরিবর্তনের অর্থই হচ্ছে, চিলি কিংবা ইতালির আর বিশ্বকাপে খেলার কোনো সম্ভাবনাই থাকলো না। ১৯৮২ সালের পর এ প্রথম বিশ্বকাপে খেলছে পেরু। এতে ৩৬ বছর পর বিশ্বকাপে খেলার যোগ্যতা অর্জন করে দলটি।

 

ঢাকা, ২৭ নভেম্বর (ক্যাম্পাসলাইভ২৪.কম)//এমআই

ক্যাম্পাসলাইভ২৪ডটকম-এ (campuslive24.com) প্রচারিত/প্রকাশিত যে কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা আইনত অপরাধ।