কুকের ডাবল সেঞ্চুরি 


Published: 2017-12-28 12:02:18 BdST, Updated: 2018-10-17 11:57:04 BdST

 

স্পোর্টস লাইভ: কিছুদিন ধরেই ব্যাটে রান পাচ্ছিলেন না কুক। মাঠের বাইরে উঠেছিল সমালোচনার ঝড়। এমনকি কেউ কেউ তার আন্তর্জাতিক ক্যারিয়ারের শেষও দেখে ফেলছিলেন। অবশেষে ডাবল সেঞ্চুরি করেই সব সমালোচনার জবাব দিলেন অ্যালিস্টার কুক।

তার ম্যারাথন ইনিংসে মেলবোর্ন টেস্টে লিড নিয়েছে ইংল্যান্ড। চতুর্থ টেস্টের তৃতীয় দিনের খেলা শেষে ইংল্যান্ডের স্কোর ৯ উইকেটে ৪৯১ রান। প্রথম ইনিংসে দলটি এগিয়ে ১৬৪ রানে। ক্যারিয়ারের পঞ্চম ডাবল সেঞ্চুরির দেখা পাওয়া কুক অপরাজিত ২৪৪ রানে। তার ৪০৯ বলের ইনিংসে চার ২৭টি।

১০ ঘণ্টা ধরে ব্যাটিং করছেন কুক। তাকে ফেরাতে একের পর এক পরিকল্পনা করেছেন স্টিভেন স্মিথ। নানাভাবে ফাঁদ পেতেছেন, প্রলুব্ধ করেছেন অস্ট্রেলিয়ার অধিনায়ক। কিছুতেই কিছু হয়নি, অসাধারণ এক ইনিংস খেলে দলকে পাঁচশ রানের কাছে নিয়ে গেছেন কুক। তার দৃঢ়তায় তৃতীয় দিন ২৯৯ রান যোগ করেছে অতিথিরা।

মেলবোর্ন ক্রিকেট গ্রাউন্ড বা এমসিজিতে কোনো অতিথি ব্যাটসম্যানের সর্বোচ্চ রানের ইনিংস খেলেছেন কুক। ছাড়িয়ে গেছেন ১৯৮৪ সালে ওয়েস্ট ইন্ডিজের ভিভ রিচার্ডসের ২০৮ রানকে।

এক সঙ্গে ১১৩ টেস্ট খেলে মাত্র দ্বিতীয়বারের মতো জুটি বাধেন কুক-ব্রড। দুই জনের শতরানের জুটি দলকে দলকে এনে দেয় বড় লিড। জ্যাকসন বার্ডকে দারুণ এক স্ট্রেইট ড্রাইভে দুইশ রানে যান কুক। ইংলিশ ওপেনার ডাবল সেঞ্চুরিতে যেতে খেলেন ৩৬০ বল।

মালানের আউটটা একটু অদ্ভুত। বল ব্যাটের কানায় লাগার পরও এলবিডব্লিউ হয়ে ফিরেন তিনি। রিভিউ নিলেই বেঁচে যেতেন। কিন্তু আউট দেওয়ার পর রিভিউ না ফিরে যান তিনি। আগের দিন একই কাজ করেন জেমস ভিন্সও।

নিয়মিত উইকেট পতনের মধ্যেও অবিচল ছিলেন কুক। ওকসের সঙ্গে ৫৯ রানের জুটিতে দলকে এনে দেন লিড। ব্রডের সঙ্গে ১০০ রানের জুটিতে যা হয়েছে আরও বড়।

এখনও রানের খাতা খুলেননি ১১ নম্বর ব্যাটসম্যান জেমস অ্যান্ডারসন। আড়াইশ রান থেকে মাত্র একটি শট দূরে কুক। ২০ বছরের মধ্যে প্রথম ইংলিশ ব্যাটসম্যান হিসেবে ক্যারি দ্য ব্যাট থ্রু দ্য ইনিংসের সুযোগ তার সামনে। যেভাবে খেলছেন বাঁহাতি ওপেনার তাতে দুটোই তার প্রাপ্য।

সংক্ষিপ্ত স্কোর:

অস্ট্রেলিয়া ১ম ইনিংস: ৩২৭

ইংল্যান্ড ১ম ইনিংস: (দ্বিতীয় দিন শেষে ১৯২/২) ১৪৪ ওভারে ৪৯১/৯ (কুক ২৪৪*, স্টোনম্যান ১৫, ভিন্স ১৭, রুট ৬১, মালান ১৪, বেয়ারস্টো ২২, মইন ২০, ওকস ২৬, কুরান ৪, ব্রড ৫৬, অ্যান্ডারসন ০*; হেইজেলউড ৩/৯৫, বার্ড ০/১০৮, লায়ন ৩/১০৯, কামিন্স ৩/১১৭, মিচেল মার্শ ০/৪২, স্মিথ ০/১১)


ঢাকা, ২৮ ডিসেম্বর (ক্যাম্পাসলাইভ২৪.কম)//এমআই

ক্যাম্পাসলাইভ২৪ডটকম-এ (campuslive24.com) প্রচারিত/প্রকাশিত যে কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা আইনত অপরাধ।