টি ব্যাগে রয়েছে যেসব মারাত্বক ঝুঁকি !


Published: 2017-08-25 17:06:36 BdST, Updated: 2019-06-18 05:37:25 BdST

 

লাইভ ডেস্ক: চা আমাদের প্রতিদিনের সঙ্গী। প্রায় সব বয়সী মানুষই কমবেশি চা পান করে থাকি। কাজে, অবসরে, গল্পে বা বন্ধুদের সঙ্গে আড্ডা জমাতে চা আমাদের একটি অন্যতম উপকরণ। ফলে আমরা চা পান করতে গিয়ে ঝামেলা এড়ানোর জন্য চাপাতি না ফুটিয়ে বরং টি-ব্যাগ ব্যবহার করতে বেশি পছন্দ করে থাকি। 

কিন্তু এই টি-ব্যাগে রয়েছে মারাত্বক ঝুঁকি। গুণ তো নেইই, বরং আমরা বড় ধরনের ক্ষতির সম্মখিন হচ্ছি। কমতে পারে রোগ প্রতিরোধ ক্ষমতা। বাড়তে পারে ক্যানসারের সম্ভাবনা। 

জানা যায়, টি ব্যাগেই লুকিয়ে হরেক বিপদের বার্তা। টি ব্যাগ তৈরিতে ব্যবহার করা হয় এপিক্লোরোহাইড্রিন নামে একটি কার্সিনোজেনিক উপাদান। গরম জলের সংস্পর্শে এলেই বুদবুদ তৈরি হতে থাকে। বিশেষজ্ঞদের সতর্কবাণী, শরীরে কার্সিনোজেনিক উপাদান বাড়তে থাকলে ক্যানসারের আশঙ্কা বাড়তে থাকে। 

টি ব্যাগ বানানোর সময় এপিক্সোরোফাইডিন নামে একটি উপাদান ব্যবহার করা হয়। এটি শরীরে বেশিমাত্রায় ঢুকলে রোগ প্রতিরোধ ক্ষমতা কমতে থাকে। নানাবিধ সংক্রমণের আশঙ্কা বাড়তে থাকে। বন্ধ্যত্বের মতো রোগের সম্ভাবনা তৈরি করে। 

বহু টি ব্যাগ পিভিসি, থার্মোপ্লাস্টিক, নাইলন, রেয়ন, পলিপ্রোফাইলিন দিয়ে  তৈরি। এই সব উপাদান শরীরের পক্ষে অত্যন্ত ক্ষতিকর। আর তাই বিশেষজ্ঞদের পরামর্শ, টি ব্যাগ দিয়ে চা পান থেকে বিরত থাকতে হবে।  

 

ঢাকা, ২৫ আগস্ট (ক্যাম্পাসলাইভ২৪.কম)//এমএইচ

ক্যাম্পাসলাইভ২৪ডটকম-এ (campuslive24.com) প্রচারিত/প্রকাশিত যে কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা আইনত অপরাধ।