ক্যান্সার চিকিৎসা, যুক্তরাষ্ট্রে সেরা উদ্ধাবক বাংলাদেশের আনোয়ার


Published: 2020-10-20 13:11:15 BdST, Updated: 2020-11-24 06:45:11 BdST

লাইভ প্রতিবেদক : ক্যান্সার চিকিৎসায় বাংলাদেশি বংশোদ্ভূত চিকিৎসক-বিজ্ঞানী মিখাইল আনোয়ার যুক্তরাষ্ট্রের ‘সেরা নতুন উদ্ধাবকের’ পুরষ্কার পেয়েছেন। যুক্তরাষ্ট্রের জাতীয় স্বাস্থ্য সংস্থা- এনআইএইচের নিউ ইনোভেটর অ্যাওয়ার্ড বিজয়ীদের তালিকায় স্থান পেয়েছেন তিনি। চলতি বছর বিজয়ীদের ৮৫টি গবেষণায় পাঁচ বছর মেয়াদে ২৫১ মিলিয়ন ডলার দেয়া হবে।

এনআইএইচের ওয়েবসাইটে বলা হয়েছে, ইউনিভার্সিটি অব ক্যালিফোর্নিয়ার গবেষক মিখাইল তার ‘ইমপ্লান্টেবল ন্যানোফোটোনিক সেন্সর ফর ইন ভিভো ইমিউনোরেসপন্স’ প্রজেক্টের জন্য পুরস্কারটি পেয়েছেন। অবশ্য মিখাইলের বাড়ি বাংলাদেশের কোথায় প্রতিবেদন থেকে তার সঠিক তথ্য জানা যায়নি। তার সামাজিক যোগাযোগমাধ্যম অ্যাকাউন্টেও কোনো তথ্য নেই। তবে ইন্ডিয়া ওয়েস্ট নামের ওয়েবসাইটে বলা হয়েছে, তার বাবা বাংলাদেশি ছিলেন।

প্রতিবেদনে বলা হয়েছে, ইউনিভার্সিটি অব ক্যালিফোর্নিয়ার রেডিয়েশন অনকোলোজি বিভাগের সহযোগী অধ্যাপক মিখাইল। ইমিউনোথেরাপিতে টিউমার রিয়েল টাইমে কেমন প্রতিক্রিয়া দেখায়, সে বিষয়ে তিনি ও তার টিম গবেষণা করছেন। ক্যানসার রোগের চিকিৎসায় ইমিউনোথেরাপিতে বেশ আশা দেখছেন চিকিৎসকরা। অবশ্য অনেক রোগীর ক্ষেত্রে এই চিকিৎসা তেমন কাজ করে না। এ ধরনের রোগীকে দ্রুত শনাক্ত করে কার্যকরী চিকিৎসা দেয়ার চেষ্টা চালাচ্ছেন মিখাইল।


ঢাকা, ২০ অক্টোবর (ক্যাম্পাসলাইভ২৪.কম)//সিএস

ক্যাম্পাসলাইভ২৪ডটকম-এ (campuslive24.com) প্রচারিত/প্রকাশিত যে কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা আইনত অপরাধ।