যে কারণে বন্ধ হচ্ছে করোনা অনলাইন বুলেটিন


Published: 2020-08-11 12:13:06 BdST, Updated: 2020-09-29 07:24:48 BdST

লাইভ প্রতিবেদকঃ করোনা ভাইরাস (কোভিড-১৯) সংক্রান্ত স্বাস্থ্য অধিদফতরের নিয়মিত অনলাইন বুলেটিনও বন্ধ হতে যাচ্ছে। মঙ্গলবার (১১ আগস্ট) শেষবারের মতো এই বুলেটিনে ২৪ ঘণ্টার করোনা পরিস্থিতি তুলে ধরবে স্বাস্থ্য অধিদফতর।

সোমবার (১০ আগস্ট) রাতে স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালক আবুল বাসার মোহাম্মদ খুরশিদ আলম এ বিষয়টি নিশ্চিত করেছেন।

এদিকে, স্বাস্থ্য অধিদপ্তরের অতিরিক্ত মহাপরিচালক নাসিমা সুলতানা জানান, ‘আমিও এ ব্যাপারে শুনেছি। বুলেটিন আর প্রচার হচ্ছে না। কাল পর্যন্ত অপেক্ষা করে দেখেন কি হয়।’

মূলত প্রতিদিনের এই স্বাস্থ্য বুলেটিনে করোনা বিষয়ক নিয়মিত তথ্য ছাড়াও নিয়ম করে বিভিন্ন সচেতনতামূলক বার্তা দেওয়া হতো। তারপরও কেন বুলেটিন বন্ধ করে দেয়া হচ্ছে এই নিয়ে এখন চলছে নানা আলোচনা-সমালোচনা।

জানা যায়, মূলত মন্ত্রণালয়ের নির্দেশেই এই বুলেটিন বন্ধ হচ্ছে। তবে স্বাস্থ্যমন্ত্রী গণমাধ্যমকে জানিয়েছেন, সংক্রমণ নিয়ন্ত্রণে ও পরিস্থিতি ভালোর দিকে থাকায় বুলেটিন বন্ধ করে দেয়া হচ্ছে।

বুলেটিন কেন বন্ধ হচ্ছে এমন প্রশ্নে স্বাস্থ্যমন্ত্রী জানিয়েছেন, যেভাবে টেলিভিশনে এসে একটা অনুষ্ঠানের মাধ্যমে বুলেটিন প্রচার হতো, এখন হয়তো সেভাবে আসবে না। আগামীতে লেখায় আসবে, একটা প্রেস রিলিজের মতো করে। চলমান করোনা ভাইরাসের প্রকোপ কমে এসেছে বলেও মনে করেন স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক।

স্বাস্থ্য অধিদফতর সূত্রে জানা যায়, মঙ্গলবার দুপুর আড়াইটায় শেষ স্বাস্থ্য বুলেটিন পরিবেশন করা হবে অনলাইনে। বুধবার থেকে গণমাধ্যমের কাছে প্রেস রিলিজ আকারে করোনা বিষয়ক আপডেট পাঠানো হবে।

উল্লেখ্য যে, স্বাস্থ্যঝুঁকি বিবেচনায় নিয়ে অনলাইনে ব্রিফিং পরিচালনার সিদ্ধান্ত নেয় স্বাস্থ্য অধিদফতর। ওই সময় সাংবাদিকরা জুম প্ল্যাটফর্মে যুক্ত হয়ে ব্রিফিংয়ে প্রশ্নোত্তর পর্বে অংশ নেওয়ার সুযোগ পেতেন।

এপ্রিলের দ্বিতীয় সপ্তাহে এসে সাংবাদিকদের যুক্ত হওয়ার পর্বটি বাদ দিয়ে ‘ব্রিফিং’কে ‘বুলেটিন’ আকারে উপস্থাপন করতে শুরু করে অধিদফতর। প্রশ্ন উঠেছিল, গণমাধ্যমকর্মীদের প্রশ্ন এড়াতেই অধিদফতর এমন সিদ্ধান্ত নিয়েছিল কি না।

প্রশ্নোত্তর পর্ব বন্ধ হয়ে যাওয়ার পরও প্রতিদিন দুপুর আড়াইটার এই সময়টিতে দেশের সব গণমাধ্যমের চোখ থাকত স্বাস্থ্য অধিদফতরের অনলাইন বুলেটিনে। দেশের মানুষেরও অন্যতম আগ্রহের কেন্দ্রবিন্দু ছিল এই সময়টি। এবারে সেই বুলেটিনটিও বন্ধ করে দিতে চলেছে স্বাস্থ্য অধিদফতর।

ঢাকা, ১১ আগস্ট (ক্যাম্পাসলাইভ২৪.কম)//এমজেড

ক্যাম্পাসলাইভ২৪ডটকম-এ (campuslive24.com) প্রচারিত/প্রকাশিত যে কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা আইনত অপরাধ।